কোর্টে ট্রাম্পের হাজিরা বিকালে, মায়ামিতে কড়া নিরাপত্তা

নাঈমা সুলতানা, টিবিএন ডেস্ক

জুন ১৩ ২০২৩, ১২:১১

সাবেক অ্যামেরিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

সাবেক অ্যামেরিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

  • 0

ক্লাসিফায়েড নথি অব্যবস্থাপনার ফৌজদারি অপরাধে অভিযুক্ত সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মঙ্গলবার দুপুর ৩টায় ফ্লোরিডার মায়ামি ফেডারেল কোর্টে হাজির হবেন। সম্ভাব্য অস্থিতিশীল পরিস্থিতি এড়াতে কোর্ট এলাকাজুড়ে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

সাংবাদিক ও সাধারণ মানুষ এড়িয়ে প্রাইভেট অ্যাকসেস পয়েন্ট দিয়ে কোর্টরুমে প্রবেশ করার কথা রয়েছে ট্রাম্পের। একই সময় নথি অব্যবস্থাপনায় সংশ্লিষ্টতার অভিযোগে অভিযুক্ত তার ব্যক্তিগত সহযোগী ওয়াল্ট নাউটাও আদালতে হাজির হবেন।

এক দিন আগেই ফ্লোরিডা পৌঁছান এই রিপাবলিকান নেতা। মামলায় লড়তে লিগ্যাল টিম গঠন করার জন্য সোমবার দিনভর আইনজীবীদের সাক্ষাৎকার নেন। নিজের মার-অ্যা-লাগো এস্টেটে রাত্রিযাপনের কথা থাকলেও তিনি ওঠেন নিজের রিসোর্ট ‘ট্রাম্প ন্যাশনাল ডোরাল রিসোর্টে’।

সেখান থেকে তাকে মায়ামির উইলকি ডি ফার্গুসন জুনিয়র কোর্টহাউজে নিয়ে যাবে ব্যক্তিগত গাড়িবহর।

আদালতকক্ষে বিচারকের সামনে তিনি নিজেকে নির্দোষ দাবি করবেন বলে জানিয়েছেন।

আদালতের কার্যক্রম শেষে নিউ জার্সির গলফক্লাবে ফিরে এ নিয়ে জনসম্মুখে কথা বলবেন তিনি।


মায়ামিজুড়ে কড়া নিরাপত্তা

সাবেক প্রেসিডেন্টের হাজিরাকে কেন্দ্র করে এলাকাসহ গোটা শহরজুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে পুলিশ।

মায়ামি পুলিশ চিফ ম্যানুয়েল মোরালেস জানান, ট্রাম্পের ৫ হাজার থেকে ৫০ হাজার সমর্থক কোর্টহাউজ চত্বরে জড়ো হতে পারেন। সে হিসেবে নিজ বাহিনীকে প্রস্তুত করেছেন তিনি।

অস্থিতিশীল পরিস্থিতির আশঙ্কায় সকাল থেকেই স্নাইফার ডগ নিয়ে ডাউনটাউন মায়ামিজুড়ে টহল দিচ্ছেন অফিসাররা।

চিফ বলেন, ‘আমরা এই ইভেন্টকে খুবই গুরুত্ব দিয়ে দেখছি, এ নিয়ে ভুল ভাবার কোনো সুযোগ নেই... আমরা জানি পরিস্থিতির অবনতি ঘটনোর তৎপরতা চলছে।’

এরইমধ্যে ট্রাম্প রিসোর্টের বাইরে জড়ো হয়েছেন তার সমর্থকরা। অনেকের হাতে দেখা গেছে বিশাল সব পতাকা, যাতে লেখা- ‘ডনাল্ড ট্রাম্প ২০২৪, আই উইল বি ব্যাক’।


যা ঘটেছিল

গোপন নথি জব্দের মামলায় সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে ৩৭টি অভিযোগ এনেছেন ফেডারেল আইনজীবীরা। জাস্টিস ডিপার্টমেন্ট গত শুক্রবার অভিযোগপত্র প্রকাশ করে।

সেখানে বলা হয়েছে ২০২১ সালে ক্ষমতা ছাড়ার পর জাতীয় নিরাপত্তার তথ্য নিজের কাছে রেখে দেয়া সংক্রান্ত ৩১টি অভিযোগ, ন্যায়বিচার বাধাগ্রস্ত করার ষড়যন্ত্রের একটি, নথি বা রেকর্ড আটকে রাখার একটি, নথি বা রেকর্ড বেআইনিভাবে গোপন করার একটি, ফেডারেল তদন্তে নথি গোপন করার একটি, গোপন করার পরিকল্পনার একটি এবং মিথ্যা বিবৃতি ও উপস্থাপনার একটিসহ মোট ৩৭টি অভিযোগ আনা হয়েছে।

ট্রাম্পের ফ্লোরিডার মার-আ-লাগোর বাড়ি থেকে গত বছরের আগস্টে উদ্ধার করা হয় ক্লাসিফায়েড নথিগুলো। রাষ্ট্রীয় নথির অব্যবস্থাপনা হয়েছে কিনা তা খতিয়ে দেখতে তদন্ত শুরু করে জাস্টিস ডিপার্টমেন্ট।

৪৯ পৃষ্ঠার অভিযোগপত্রে বলা হয়েছে, ট্রাম্পের কাছে থাকা নথিগুলোর মধ্যে সবচেয়ে স্পর্শকাতর ছিল ‘রাষ্ট্রের পারমাণবিক সক্ষমতা সম্পর্কিত’ নথি। সেগুলোতে অ্যামেরিকার পারমাণবিক অস্ত্র, অ্যামেরিকা ও এর মিত্রদের নিরাপত্তার দুর্বল দিক ও আক্রান্ত হলে অ্যামেরিকা সামরিক হামলার মাধ্যমে কীভাবে জবাব দেবে, সেসব পরিকল্পনার বিস্তারিত তথ্য রয়েছে।


অভিযোগপত্রে আরও উল্লেখ করা হয়, ট্রাম্প নথিগুলো বক্সে ভরে মার-অ্যা-লাগোর বাড়ির বেডরুম, স্টোররুম, বাথরুম ও বলরুমে রেখে দিয়েছিলেন। সেখান থেকে কিছু বক্স তিনি নিউ জার্সির বেডমিনস্টার গলফ ক্লাবে সরিয়ে নেন।

নিউ ইয়র্কে ব্যবসায়িক নথির জালিয়াতির সংক্রান্ত ৩৪টি ফৌজদারি অপরাধে অভিযুক্ত হয়ে আদালতে হাজিরার তিন মাসেরও কম সময় পর ফের ট্রাম্পের বিরুদ্ধে এই অভিযোগ আনা হলো।

এটি এখন পর্যন্ত অ্যামেরিকার কোনো সাবেক প্রেসিডেন্টের জন্য সবচেয়ে গুরুতর আইনি জটিলতা। এর আগে কোনো সাবেক বা বর্তমান প্রেসিডেন্ট ফৌজদারি অপরাধে অভিযুক্ত হননি।

এই তিন মাসের মধ্যে আবার সাবেক কলাম লেখক ই. জিন ক্যারলের দেওয়ানি মামলায় দোষি সাব্যস্ত হন ট্রাম্প, ৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণের রায় দেন বিচারক।

সবশেষ ফ্লোরিডার মামলায় সবচেয়ে গুরুতর অভিযোগে দোষি সাব্যস্ত হলে ২০ বছরের কারাদণ্ড হতে পারে তার।


0 মন্তব্য

মন্তব্য করুন