বাংলাদেশের টেলিভিশনে প্রথম এআই সংবাদ উপস্থাপক ‘অপরাজিতা’

টিবিএন ডেস্ক

জুলাই ১৯ ২০২৩, ১৪:৩৪

এআই সংবাদ পাঠকের নাম ‘অপরাজিতা’। ছবি: চ্যানেল টোয়েন্টিফোর

এআই সংবাদ পাঠকের নাম ‘অপরাজিতা’। ছবি: চ্যানেল টোয়েন্টিফোর

  • 0

বাংলাদেশে প্রথমবারের মতো এআই প্রযুক্তিতে তৈরি সংবাদ উপস্থাপক টেলিভিশনে সংবাদ পাঠ করলেন। এই সংবাদ পাঠকের নাম ‘অপরাজিতা’।

বাংলাদেশের বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোরে স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৭টার বুলেটিনে একটি সংবাদ পাঠ করেন ‘অপরাজিতা’। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সুপার স্পেশালাইজড হাসপাতালে কিডনি প্রতিস্থাপনে প্রতারণা সংক্রান্ত একটি প্রতিবেদনের লিংক পাঠ করেন এই এআই উপস্থাপক।

টেলিভিশন কর্তৃপক্ষ বলছে, বুধবার রাত ১১টার বুলেটিনেও সংবাদ পাঠ করবেন ‘অপরাজিতা’। এছাড়া আগামীতে সংবাদ ও বিভিন্ন অনুষ্ঠানে তাকে উপস্থাপনা করতে দেখা যাবে।

চ্যানেল টোয়েন্টিফোরের সিনিয়র নিউজ এডিটর আব্দুল কাইয়ুম তুহিন বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তার অনেক ধরনের ইতিবাচক সুবিধা রয়েছে। তাই আমরাও চেয়েছি সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তিগত দিক থেকে তাল মিলিয়ে এগিয়ে চলার। সে লক্ষ্যেই আমাদের এই আয়োজন। আশা করছি দেশের ইতিহাসে এক বিল্পব ঘটাবে এআই প্রযুক্তি।’

সম্প্রতি ভারতের ওডিশাভিত্তিক একটি বেসরকারি টেলিভিশন এআই জেনারেটেড নিউজ অ্যাংকর সংবাদ পাঠ শুরু করেছেন। ‘লিসা’ নামের এই নারী উপস্থাপক ওডিশার আঞ্চলিক ভাষা ও ইরেজিতে সংবাদ পাঠ করবেন। প্রথম দিন ওডিশার ঐতিহ্যবাহী তাঁতের শাড়ি পরা ভার্চুয়াল লেডি লিসা ওটিভি নেটওয়ার্কের টেলিভিশন ও ডিজিটাল প্ল্যাটফর্মে সংবাদ পড়েন।

আরও পড়ুন: এআই’র তৈরি লিসা শোনাবেন খবর

পৃথিবীর বিভিন্ন দেশের টেলিভিশনে সংবাদ পাঠে এই এআই প্রযুক্তিতে তৈরি সংবাদ উপস্থাপকের ব্যবহার বাড়ছে। এ বছরেরই এপ্রিলে ‘ফেদাহ’ নামের কৃত্রিম বুদ্ধিমত্তাকে দিয়ে সংবাদ পাঠ শুরু করায় কুয়েত নিউজ।

কুয়েত নিউজের ডেপুটি এডিটর ইন চিফ আব্দুল্লাহ বোফতাইন জানান, নতুন ও উদ্ভাবনী কন্টেন্ট তৈরিতে এআইয়ের সম্ভাবনা যাচাইয়ের জন্য এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

আরও পড়ুন: কুয়েতে খবর পড়বেন ভার্চুয়াল স্বর্ণকেশী

মিডিয়া ও শোবিজে এআইয়ের ব্যবহার বিভিন্ন সুবিধা তৈরি করলেও এ নিয়ে উদ্বেগও তৈরি হচ্ছে। ব্যাপক চাকরি হারানোর শংকা তৈরি হয়েছে বিভিন্ন খাতে। ইউরোপের সবচেয়ে বড় প্রকাশনা কোম্পানি অ্যাক্সে স্প্রিঙ্গার এসই-এর মালিকানাধীন জার্মান ট্যাবলয়েড বিল্ড সম্প্রতি জানায়, তারা ১০০ মিলিয়ন ইউরো খরচ কমানোর পরিকল্পনা করেছে। প্রায় ২০০ খাতে ‘অপ্রয়োজনীয় হয়ে পড়া’ জনবল এর আওতায় ছাঁটাই করা হবে।

আরও পড়ুন: এআই-এর কারণে জনবল কমাচ্ছে বিল্ড

হলিউডে অভিনেতা ও লেখকদের চলমান আন্দোলনের কেন্দ্রেও আছে এআই ইস্যু।

আরও পড়ুন: হলিউডে ধর্মঘটের পেছনে যেসব কারণ

হলিউডে অভিনেতা ও লেখকেরা বেতন নিয়ে ঝামেলা দূর করার পাশাপাশি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স বা এআই ব্যবহারের প্রভাব নিয়ে অনিশ্চয়তা কাটানোর দাবি তুলে চালিয়ে যাচ্ছেন এ ধর্মঘট।


0 মন্তব্য

মন্তব্য করুন