এআই’র তৈরি লিসা শোনাবেন খবর

টিবিএন ডেস্ক

জুলাই ১১ ২০২৩, ১৭:৩৭

ওডিশায় খবর পড়বে এআই লিসা। ছবি: সংগৃহীত

ওডিশায় খবর পড়বে এআই লিসা। ছবি: সংগৃহীত

  • 0

ভারতের ওডিশাভিত্তিক একটি বেসরকারি টেলিভিশন এআই জেনারেটেড নিউজ অ্যাংকর মাধ্যম সংবাদ পাঠ শুরু করেছে। ‘লিসা’ নামের এই নারী অ্যাংকর রোববার ওডিশার আঞ্চলিক ভাষা ও ইরেজিতে সংবাদ পাঠ করবেন। ভবিষ্যতে লিসাকে আরও দক্ষ করে তোলা হবে বলে জানিয়েছে টেলিভিশন কর্তৃপক্ষ।

ওডিশার ঐতিহ্যবাহী তাঁতের শাড়ি পরা ভার্চুয়াল লেডি লিসা ওটিভি নেটওয়ার্কের টেলিভিশন ও ডিজিটাল প্ল্যাটফর্মে সংবাদ পড়বেন।

কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে জানায়, লিসা অসংখ্য ভাষায় পারদর্শী হলেও বর্তমানে শুধু ওডিয়া ভাষা ও ইংরেজিতেই তাকে দক্ষ করা হবে।

তারা বলেছে, ‘ভবিষ্যতে লিসাকে ওডিয়াতে আরও দক্ষ করে তোলার চেষ্টা করা হচ্ছে। আপনারা লিসাকে সব ধরনের সোশ্যাল প্ল্যাটফর্ম যেমন ইন্সটাগ্রাম, ফেসবুক ইত্যাদিতে খুঁজে পাবেন এবং অনুসরণ করতে পারবেন।’

এতে আরও বলা হয়, বেসরকারি টেলিভিশন চ্যানেল ওডিয়া টেলিভিশন রাজ্যের টিভি সাংবাদিকতায় উপহার হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তা নিউজ অ্যাঙ্কর ‘লিসা’কে দিয়েছে।

কোম্পানির ডিজিটাল বিজনেস হেড লিতিশা মাঙ্গত পান্ডা বলেন, ‘লিসাকে ওডিয়া ভাষায় প্রশিক্ষণ দেয়া একটি বিশাল কাজ, যা আমরা অর্জন করতে পেরেছি।

‘তবে, আমরা এখনও এটি নিয়ে কাজ করছি। আশা করছি, লিসাকে এমনভাবে প্রশিক্ষণ দেয়া যাবে যাতে তিনি সহজেই অন্যদের সঙ্গে কথোপকথন করতে পারেন।’


0 মন্তব্য

মন্তব্য করুন