হাশ মানি ট্রায়াল: ১২ জুরি সদস্য নির্বাচিত

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৮ ২০২৪, ২২:৪৩

মঙ্গলবার শুনানির দ্বিতীয় দিনে আদালতে প্রবেশ করছেন ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

মঙ্গলবার শুনানির দ্বিতীয় দিনে আদালতে প্রবেশ করছেন ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

  • 0

নিউ ইয়র্কে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের হাশ মানি মামলার শুনানির তৃতীয় দিনে ১২ জন জুরি সদস্যের নির্বাচন প্রক্রিয়া শেষ হয়েছে। এই দিন একজন বিকল্প জুরিকেও নির্বাচন করা হয়েছে।

নির্বাচিত জুরি সদস্যদের মধ্যে একজন বিক্রয়কর্মী, একজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার, একজন ইংরেজি শিক্ষক ও কয়েকজন আইনজীবী রয়েছেন।

পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলস এর সঙ্গে যৌন সম্পর্কের বিষয়টি গোপন করার জন্য নিজের আইনজীবী ও ফিক্সার মাইকেল কোহেনের মাধ্যমে ড্যানিয়েলসকে ট্রাম্পের ১৩০ হাজার ডলার দেয়ার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে এই মামলা চলছে। ট্রাম্পের বিরুদ্ধে বর্তমানে ৩৪টি অভিযোগে মামলা চলমান রয়েছে। তবে ট্রাম্প তার বিরুদ্ধে আনা সবগুলো অভিযোগই অস্বীকার করেছেন।

এই দিন শুরুর দিকে শুনানির দ্বিতীয় দিনে জুরি হিসেবে নির্বাচিত দুইজনের সদস্যপদ বাতিল করা হয়।

সদস্যপদ বাতিল হওয়া জুরি সদস্যদের মধ্যে একজন নারী তার পরিচয় সম্পর্কে বিস্তারিত প্রকাশ হওয়ার পর জুরি সদস্য হিসেবে তার নিজের নিরপেক্ষতা নিয়ে সংশয় প্রকাশ করেন। ওই নারী বলেন, ‘গতকাল আমার বন্ধু, সহকর্মী ও পরিবারের সদস্যরা জুরি হিসেবে আমার দায়িত্ব পালন নিয়ে ফোনে বিভিন্ন প্রশ্ন করছিলেন। আমি এই মুহূর্তে বিশ্বাস করি না যে আমি ন্যায্য ও নিরপেক্ষ হতে পারি এবং অন্য কোন বিষয় আমার সিদ্ধান্ত গ্রহণকে প্রভাবিত করবে কিনা সে বিষয়েও আমি নিশ্চিত নই।’

আরও পড়ুন: হাশ মানি ট্রায়াল: দ্বিতীয় দিনে ৭ জুরি সদস্য নির্বাচিত

অপর একজন জুরি সদস্যের আদালতে দেয়া প্রশ্নের উত্তর ভুল হওয়ার সম্ভাবনা দেখা দেয়ায় তার সদস্যপদও বাতিল করা হয়। প্রসিকিউটররা জানিয়েছেন, ১৯৯০ এর দশকে রাজনৈতিক পোস্টার ছেঁড়ার অভিযোগে ওই জুরি সদস্যের সঙ্গে নামের মিল আছে এমন একজনকে গ্রেফতার করার একটি প্রতিবেদন তাদের হাতে এসেছে। এরপরই আইটি সদস্য হিসেবে কর্মরত ওই জুরি সদস্যকে তলব করা হয়।

শুনানির তৃতীয় দিন শুরু হয় ৯৬ জন সম্ভাব্য জুরি সদস্যদের একটি প্যানেল এর যাচাই প্রক্রিয়ার মধ্য দিয়ে। নিরপেক্ষ থাকতে পারবেন না- এমন মত প্রকাশ করার পর তাদের মধ্যে প্রায় অর্ধেক বাদ পড়ে যান এবং আরও নয়জনকে অন্যান্য কারণে বাদ দেয়া হয়। প্রশ্নোত্তর পর্বের পর আরও একজন সম্ভাব্য জুরি সদস্য বাদ পড়েন। এতে ৯৬ জন থেকে সম্ভাব্য জুরি সদস্যদের সংখ্যা দাঁড়ায় ৩৮-এ।

পরবর্তীতে ১৮ জন জুরি সদস্যকে জুরি বক্সে বিভিন্ন প্রশ্ন করেন উভয় পক্ষের আইনজীবীরা।

এই দিন প্রসিকিউটররা সামাজিক যোগাযোগমাধ্যমের কয়েকটি পোস্টে অবমাননার বিষয়ে ট্রাম্পকে জিজ্ঞাসাবাদ করেছেন। এছাড়াও গোপনীয়তা সংক্রান্ত উদ্বেগ প্রকাশ করে জুরিদেরকে নিয়োগকারীদের পরিচয় প্রকাশ না করার জন্য সাংবাদিকদেরকে নির্দেশ দিয়েছেন জাজ।

এখন পর্যন্ত নির্বাচিত ১২ জন জুরি সদস্যের মধ্যে ৭ জন পুরুষ ও ৫ জন নারী রয়েছেন। বিকল্প জুরি হিসেবে আরও ছয়জন জুরি সদস্য নির্বাচন করা হবে। শুনানির তৃতীয় দিনে মূল জুরি সদস্যদের নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হওয়া ছাড়াও একজন বিকল্প জুরি সদস্যও নির্বাচিত হয়েছেন। জাজ হুয়ান মারকান জানিয়েছেন, তিনি আশা করছেন যে শুক্রবারের মধ্যে বিকল্প জুরি নির্বাচনের কাজটিও শেষ হবে।

এদিকে শুনানির তৃতীয় দিনের কার্যক্রম শেষ হওয়ার পর আদালত থেকে বের হয়ে ট্রাম্প সাংবাদিকদেরকে বলেন, ‘আমার এখন নিউ হ্যাম্পশায়ার, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা বা সাউথ ক্যারোলাইনায় থাকার কথা ছিল। আমার এখন বিভিন্ন জায়গায় নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণের কথা ছিল। অথচ আমি সাররাদিন এমন একটি শুনানিতে রয়েছি যা খুবই অন্যায্য একটি বিচার প্রক্রিয়া।’

এক পর্যায়ে ট্রাম্প বলেন, ‘আমি কয়েকদিন ধরেই এখানে বসে আছি। এই ঠাণ্ডা কক্ষে। সবাই সেখানে ঠাণ্ডায় জমে যাচ্ছিলেন।’


0 মন্তব্য

মন্তব্য করুন