হাশ মানি ট্রায়াল: দ্বিতীয় দিনে ৭ জুরি সদস্য নির্বাচিত

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৬ ২০২৪, ২২:৪৩

শুনানি শুরুর আগে আদালতের বাইরে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

শুনানি শুরুর আগে আদালতের বাইরে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

  • 0

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে চলমান হাশ মানি ট্রায়ালের দ্বিতীয় দিনে মঙ্গলবার ম্যানহ্যাটানের সাতজন বাসিন্দাকে জুরি হিসেবে নির্বাচিত করা হয়েছে।

নির্বাচনি প্রক্রিয়ার সময় জুরি নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদেরকে বি ফোর জিরো জিরো বা বি টু এইট জিরোর মতো বর্ণ ও সংখ্যা দিয়ে চিহ্নিত করা হয়েছে। তরুণ থেকে মধ্য বয়সী চারজন পুরুষ ও তিনজন নারী সদস্য জুরি হিসেবে নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে পেশায় একজন বিক্রয়কর্মী, একজন নার্স, দুইজন আইনজীবী, একজন আইটি কনসালটেন্ট, একজন শিক্ষক ও একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তাদের মধ্যে সবাই ম্যানহ্যাটানের বাসিন্দা হলেও তিনজনের শৈশব কেটেছে আয়ারল্যান্ড, ওরেগন ও পুয়ের্তো রিকোতে।

জুরি হিসেবে নির্বাচিত হওয়ার আগে তাদেরকে তাদের নিজেদের সম্বন্ধে ও ট্রাম্প সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে হয়েছে।

জুরি হিসেবে নির্বাচিত একজন সদস্য বলেছেন, ট্রাম্প সম্পর্কে তার সত্যিই কিছু বলার নেই। নার্স হিসেবে কর্মরত ওই নারী আরও বলেছেন, তিনি সেখানে তার নাগরিক দায়িত্ব পালন ও বিষয়টি সম্পর্কে জানতে এসেছেন।

আইটি কনসালটেন্ট হিসেবে কর্মরত আরও একজন নির্বাচিত জুরি সদস্য জানিয়েছেন যে, ট্রাম্পকে তার চমৎকার ও রহস্যময় হিসেবে মনে হয়েছে।

ট্রাম্প সম্পর্কে দৃঢ় মনোভাব রয়েছে- এমন কয়েকজন বন্ধু থাকার কথা স্বীকার করলেও শিক্ষক হিসেবে কর্মরত আরও একজন নির্বাচিত জুরি সদস্য বলেছেন, এই খবর বা রাজনীতি নিয়ে তার কোন আগ্রহ নেই।

আরও পড়ুন: জুরি সদস্য নির্বাচন ছাড়াই শেষ ট্রাম্পের হাশ মানি ট্রায়ালের প্রথম দিন

সাতজন জুরি সদস্য নির্বাচিত হওয়ার পরও আরও অন্তত পাঁচজনকে জুরি সদস্য হিসেবে ও আরও ছয়জনকে বিকল্প জুরি হিসেবে নির্বাচিত করা হবে। সোমবার থেকে শুরু হওয়া এই জুরি নির্বাচন প্রক্রিয়ায় প্রায় ৮০ জন ব্যক্তিকে বাদ দেয়া হয়েছে। তাদের বেশিরভাগই জানিয়েছিলেন যে, ট্রাম্প জড়িত আছেন এমন কোন মামলার ক্ষেত্রে তারা নিরপেক্ষ মতামত দিতে পারবেন না। বাকিদেরকে প্রশ্নোত্তর পর্বের সময় তাদের রাজনৈতিক বিশ্বাস ও সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের করা বিভিন্ন পোস্ট নিয়ে সন্তোষজনক উত্তর না দেয়ায় বাদ দেয়া হয়।

জুরি নির্বাচন প্রক্রিয়ার দ্বিতীয় দিনে ছয়জন সদস্যকে নির্বাচিত করার পর বিকেলেই তাদেরকে জুরি হিসেবে শপথগ্রহণ করানো হয়। সম্ভাব্য সদস্যদের একটি ব্যাচকে জিজ্ঞাসাবাদের পর আরও একজনকে জুরি হিসেবে নির্বাচন করা হয়।

একদিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার আবারও জুরি নির্বাচন প্রক্রিয়া শুরু হবে।

সম্ভাব্য একজন জুরি প্রার্থীর একটি ফেসবুক পোস্ট আদালতে দেখানোর পর তাকে লক্ষ্য করে ট্রাম্পকে কিছু একটা মন্তব্য করতে দেখেন জাজ হুয়ান মারকান। পরবর্তীতে তার আইনজীবী টড ব্লাঞ্চকে তিনি ট্রাম্পকে চুপ থাকতে বলার জন্য বলেন।

টড ব্লাঞ্চকে উদ্দেশ্য করে জাজ মারকান বলেন, ‘আপনার ক্লায়েন্ট শোনা যায় এমনভাবে কিছু উচ্চারণ করেছেন। সেগুলো শ্রবণযোগ্য ছিল এবং তিনি জুররকে লক্ষ্য করে অঙ্গভঙ্গি করেছেন। আমি এমনটা সহ্য করব না।’

সোমবারের মতো মঙ্গলবারও অনেক সম্ভাব্য জুরি প্রার্থীকে বাদ দেয়া হয়েছে।

একজন নারীকে তার মধ্যে ফ্লু জাতীয় উপসর্গ থাকায় বাদ দেয়া হয়েছে। বাদ পড়াদের মধ্যে বাকি অনেকেই জানিয়েছেন যে তারা স্বচ্ছ বা নিরপেক্ষ থাকতে পারবেন না।

ট্রাম্পের বিরুদ্ধে চলমান হাশ মানি মামলার অভিযোগপত্রে অ্যাটর্নি অ্যালভিন এল. ব্র্যাগ উল্লেখ করেছেন, ট্রাম্পের এক সময়ের আইনজীবী ও মামলার আসামী মাইকেল কোহেন ২০১৬ সালের নির্বাচনের আগে এক দশক আগে হওয়া যৌন সম্পর্ক ফাঁস না করার জন্য ট্রাম্পের পক্ষে ড্যানিয়েলসকে ১৩০ হাজার ডলার অর্থ প্রদান করেন।

এ মামলায় সম্ভাব্য সাক্ষীদের একটি তালিকা আদালতে প্রকাশ করা হবে যেখানে মাইকেল কোহেন, স্টর্মি ড্যানিয়েলস, মিস ম্যাকডুগাল, ডেভিড পেকার এবং হোপ হিকসকে স্বাক্ষী হিসেবে রাখার সম্ভাবনা রয়েছে।

এ মামলায় দোষী সাব্যস্ত হলে ট্রাম্পের চার বছর পর্যন্ত জেল হতে পারে এবং এটি নির্বাচনের আগেই হতে পারে।

ট্রাম্পের বিরুদ্ধে হাশ মানি মামলাটি ছাড়াও আরও তিনটি মামলা চলমান আছে।


0 মন্তব্য

মন্তব্য করুন