প্যালেস্টাইনকে স্বীকৃতি দিচ্ছে আয়ারল্যান্ড, স্পেন ও নরওয়ে

টিবিএন ডেস্ক

মে ২২ ২০২৪, ১১:০৯

নরওয়ের  পার্লামেন্টের সামনে প্যালেস্টাইনপন্থিদের বিক্ষোভ। ছবি: রয়টার্স

নরওয়ের পার্লামেন্টের সামনে প্যালেস্টাইনপন্থিদের বিক্ষোভ। ছবি: রয়টার্স

  • 0

প্যালেস্টাইনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের ৩ দেশ নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ড।

বুধবার এক সংবাদ সম্মেলনে নরওয়ের প্রধানমন্ত্রী ইয়োনাস গার স্টোয়ার বলেছেন, ‘আজ আয়ার‌ল্যান্ড, নরওয়ে ও স্পেইন ঘোষণা করবে যে আমরা প্যালেস্টাইন রাষ্ট্রকে স্বীকৃতি দিচ্ছি।’

সংবাদ সম্মেলনে স্টোয়ার বলেন, প্যালেস্টাইনের স্বীকৃতি না থাকলে মধ্যপ্রাচ্যে শান্তি আসতে পারে না। নরওয়ে আগামী ২৮ মে, প্যালেস্টাইনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে বলে ঘোষণা দেন প্রধানমন্ত্রী জোনাস গহর স্টোর।

স্টোয়ার জানান, ইউরোপীয় ইউনিয়নের সদস্য স্লোভেনিয়া এবং মাল্টাও সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইঙ্গিত দিয়েছে যে তারাও প্যালেস্টাইনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার পরিকল্পনা করছে, কারণ তারাও চায় যে এই অঞ্চলে স্থায়ী শান্তির জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধান অপরিহার্য।

নরওয়ের ঘোষণার পরপরই, আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সাইমন হ্যারিসও এক সংবাদ সম্মেলনে প্যালেস্টাইনকে স্বীকৃতি দেয়ার ঘোষণা দেন। তিনি বলেন, ‘আয়ারল্যান্ড প্যালেস্টাইন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে।’

এই ঘোষণার আগে জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে ১৪৩টি দেশ প্যালেস্টাইন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়।

আরও পড়ুন: তেহরানে রাইসির জানাজায় হাজারো মানুষের ঢল

ইউরোপের দেশগুলো বিষয়টিকে ভিন্নভাবে দেখেছে। সুইডেনের মতো কেউ কেউ এক দশক আগে প্যালেস্টাইন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে। অন্যদিকে ফ্রান্স যতক্ষণ না এই অঞ্চলে শান্তির অগ্রগতির কার্যকর হয়, ততক্ষণ স্বীকৃতি দিতে অপেক্ষা করছে।

মে মাসে ইযরায়েলি বাহিনী গাজার উত্তর ও দক্ষিণ প্রান্তে হামলা চালিয়েছে, যার ফলে কয়েক শ হাজার লোক নতুন করে দেশত্যাগ করেছে। এই অঞ্চলে ত্রাণ প্রবাহকে ইযরায়েল তীব্রভাবে সীমাবদ্ধ করেছে, এতে করে দুর্ভিক্ষের ঝুঁকি বাড়িয়ে তুলেছে।

নরওয়ে দীর্ঘদিন ধরে বলে আসছে, শান্তি প্রক্রিয়ায় ইতিবাচক প্রভাব ফেলতে পারলেই কেবল প্যালেস্টাইনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে তারা।

নরওয়ে অ্যামেরিকার ঘনিষ্ঠ মিত্র এবং নর্ডিক দেশটি সাম্প্রতিক দশকগুলোতে বেশ কয়েকবার ইযরায়েল ও প্যালেস্টেনিয়ানদের মধ্যে শান্তি স্থাপনে সহায়তা করার চেষ্টা করে আসছে।


0 মন্তব্য

মন্তব্য করুন