রাশিয়ায় ক্লাস্টার বোমা হামলা চালাল ইউক্রেইন

টিবিএন ডেস্ক

জুলাই ২২ ২০২৩, ১৪:৫৭

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • 0

রাশিয়ার ইউক্রেইন সীমান্তবর্তী বেলগোরোড অঞ্চলে শুক্রবার ক্লাস্টার বোমা হামলা চালিয়েছে ইউক্রেইন। বেলগোরোড গভর্নর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ শনিবার তার টেলিগ্রাম চ্যানেলে এ দাবি করেন।

হামলায় কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি ঘটনা ঘটেনি উল্লেখ করে গ্ল্যাডকভ বলেন, ‘বেলগোরোডের ঝুরাভলেভকা গ্রামে ২১টি আর্টিলারি শেল এবং মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেমের মাধ্যমে তিনটি ক্লাস্টার যুদ্ধাস্ত্র ছোড়া হয়েছে।’

এ ব্যাপারে ইউক্রেনীয় কর্তৃপক্ষের কাছ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ইউক্রেইনের সীমান্তবর্তী বেলগোরোড অঞ্চলটি বারবার হামলার কেন্দ্রে পরিণত হয়েছে। গত মে ও জুন মাসে ইউক্রেনীয় বাহিনী সীমান্ত অতিক্রম করে এই অঞ্চলে বেশ কয়েকটি হামলা চালিয়েছে।

অ্যামেরিকার কাছ থেকে ৮০০ মিলিয়ন ডলার মূল্যের সামরিক সহায়তা প্যাকেজ হিসেবে এ মাসেই ক্লাস্টার বোমা পেয়েছে ইউক্রেইন।

আরও পড়ুন: ক্লাস্টার বম্ব কী, কেন ইউক্রেইনকে দিচ্ছে অ্যামেরিকা?

তবে ইউক্রেইনের প্রতিরক্ষামন্ত্রী আশ্বাস দিয়ে বলেছিলেন, ক্লাস্টার বোমাগুলো শহরাঞ্চলে নয়; শুধু শত্রুর প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙে ফেলার জন্য ব্যবহার করা হবে।

ইউক্রেইনে অ্যামেরিকার ক্লাস্টার বোমা সরবরাহের সিদ্ধান্তে বেশ কয়েকটি ইউএস মিত্র দেশ অস্বস্তি প্রকাশ করেছে। বৃটেইন, ক্যানাডা এবং স্পেন পরিষ্কার জানিয়ে দিয়েছে, তারা এ অস্ত্র ব্যবহারের বিরোধী।

আরও পড়ুন: ইউক্রেইনে ক্লাস্টার বম্ব পাঠানোর সিদ্ধান্তে ক্ষুব্ধ ইউএস মিত্ররা

জাতিসংঘের মানবাধিকার দফতরও অ্যামেরিকার পদক্ষেপের সমালোচনা করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র অ্যামেরিকার এ পদক্ষেপকে ‘বেপরোয়া’ এবং ইউক্রেইন ‘পাল্টা-আক্রমণ’ বলে যে প্রচার চালিয়েছে সেই ব্যর্থতা ঢাকতে ‘পুরুষত্বহীনতার প্রমাণ’ বলে বর্ণনা করেছেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাও বলেন, ‘ইউক্রেইন আশ্বাস দিয়েছে তারা এই ক্লাস্টার বিস্ফোরক দায়িত্ব নিয়ে ব্যবহার করবে। কিন্তু তাদের এমন বক্তব্য মূল্যহীন।

তবে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কি ‘একটি সময়োপযোগী, বিস্তৃত এবং অত্যন্ত প্রয়োজনীয়’ সামরিক সহায়তা প্যাকেজের জন্য অ্যামেরিকাকে ধন্যবাদ জানিয়েছিলেন।

এ ব্যাপারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করে বলেছিলেন, ‘রাশিয়ার কাছে পর্যাপ্ত ক্লাস্টার অস্ত্র রয়েছে। ইউক্রেইন ক্লাস্টার বোমা ব্যবহার করলে রাশিয়াও ছাড় দেবে না।’


0 মন্তব্য

মন্তব্য করুন