ক্লাস্টার বম্ব কী, কেন ইউক্রেইনকে দিচ্ছে অ্যামেরিকা?

টিবিএন ডেস্ক

জুলাই ৮ ২০২৩, ১৯:১৩

ক্লাস্টার বম্ব। ফাইল ছবি

ক্লাস্টার বম্ব। ফাইল ছবি

  • 0

নিরাপত্তা সহায়তার অংশ হিসেবে ইউক্রেইনে ক্লাস্টার বম্ব পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে অ্যামেরিকা। ১০০টিরও বেশি দেশে নিষিদ্ধ এ বম্ব কিয়েভকে দেয়ার ঘোষণায় ওয়াশিংটনের সমালোচনা করছে মানবাধিকার সংস্থাগুলো।

ক্লাস্টার বম্ব রকেট, মিসাইল কিংবা আর্টিলারি শেলের মাধ্যমে ছোড়া হয়। এভাবে ছোড়া গুচ্ছাকারের বম্ব বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে পড়ে। গুচ্ছ বোমাগুলো কঠিন পৃষ্ঠে আঘাত করার পর বিস্ফোরিত হয়। তবে অনেকগুলো অবিস্ফোরিতও থাকে, বিশেষ করে ভূমি ভেজা বা নরম থাকলে। অবিস্ফোরিত এসব বোমার বিস্ফোরণ ঘটে পরবর্তী সময়ে।


ছবি: বিবিসি

ক্লাস্টার বম্ব হামলায় কেউ গুরুতর আহত হতে পারেন। পঙ্গু হয়ে যেতে পারেন, হতে পারে মৃত্যুও। সাবধানতার সঙ্গে ক্ষতিগ্রস্ত এলাকা পরিষ্কার না করা হলে ওই এলাকার যে কোনো অংশে চলাফেরা করা বিপজ্জনক।

শিশুরা এর আঘাতের ঝুঁকিতে বেশি থাকে। কেননা অবিস্ফোরিত বোমাগুলো আবাসিক বা কৃষি এলাকায় খেলনার মতো পড়ে থাকে।

বৃটেইন, ফ্রান্স এবং জার্মানিসহ ১০০টিরও বেশি দেশ একটি আন্তর্জাতিক চুক্তিতে সই করেছে, যেখানে ক্লাস্টার যুদ্ধাস্ত্রের ব্যবহার বা মজুদকে বেআইনি ঘোষণা করা হয়েছে। বিভিন্ন মানবাধিকার সংস্থা এই ক্লাস্টার অস্ত্রের ব্যবহারকে ঘৃণ্য ও অপরাধ হিসেবে বর্ণনা করেছে।

রাশিয়া ও ইউক্রেইন উভয় দেশই ২০২২ সালের ফেব্রুয়ারির পর থেকে ক্লাস্টার যুদ্ধাস্ত্রের ব্যবহার করছে। এই দুই দেশের কেউই ক্লাস্টার অস্ত্র নিষিদ্ধ করার চুক্তিতে সই করেনি, সই করেনি অ্যামেরিকাও। তবে এর আগে ক্লাস্টার বম্ব ব্যবহারের জন্য রাশিয়ার সমালোচনা করেছিল ইউএস।

পর্যাপ্ত গোলাবারুদ না থাকায়, অ্যামেরিকাকে ক্লাস্টার যুদ্ধাস্ত্র সরবরাহের অনুরোধ জানিয়েছিল ইউক্রেইন। রাশিয়ানদের মতো ইউক্রেইন বাহিনীও ক্লাস্টার বম্ব ছুড়তে মরিয়া হয়ে উঠেছে।

এমন পদক্ষেপে ইউক্রেইন-রাশিয়া যুদ্ধে অ্যামেরিকা নীতিগতভাবে যে অবস্থানে আছে তা থেকে অনেকটা ছিটকে যাবে। ইউএসএ-র বিরুদ্ধে ভন্ডামির অভিযোগ আসারও সম্ভাবনা রয়েছে। অ্যামেরিকার এ পদক্ষেপে পশ্চিমা মিত্র দেশগুলোর সঙ্গে বেশ কিছু মতবিরোধ দেখা দিতে পারে।


0 মন্তব্য

মন্তব্য করুন