তালেবানদের সঙ্গে আলোচনায় বসবে অ্যামেরিকা

টিবিএন ডেস্ক

জুলাই ২৬ ২০২৩, ১৭:৫৫

কাতারে ২০২০ সালে তালেবান প্রতিনিধিদের সঙ্গে ইউএস কর্মকর্তাদের বৈঠক। ছবি: উইকিপিডিয়া

কাতারে ২০২০ সালে তালেবান প্রতিনিধিদের সঙ্গে ইউএস কর্মকর্তাদের বৈঠক। ছবি: উইকিপিডিয়া

  • 0

নিরাপত্তা ব্যবস্থা, মাদক নিয়ন্ত্রণ ও নারী অধিকারসহ বিভিন্ন বিষয়ে তালেবান প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসবেন অ্যামেরিকার কর্মকর্তারা। স্টেইট ডিপার্টমেন্ট বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

আফগানিস্তানের বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট ও আফগান নারী, মেয়ে শিশু ও মানবাধিকার বিষয়ক অ্যামেরিকার বিশেষ দূত রিনা আমিরি ২৬ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত কাজাখস্তানের আস্তানা ও কাতারের দোহা সফর করবেন। এসময় তারা আফগান মন্ত্রী ও কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

স্টেইট ডিপার্টমেন্ট বলেছে, ‘অ্যামেরিকান কর্মকর্তারা আফগানদের মানবিক সহায়তা, অর্থনৈতিক স্থিতিশীলতা, নারী ও মেয়ে শিশুসহ সবার নিরাপত্তা সমস্যা সমাধান এবং মাদকদ্রব্য উৎপাদন ও পাচার বন্ধের মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তালেবান নেতাদের সঙ্গে আলোচনা করবেন।’

এসময় ওয়েস্ট ও আমিরি আফগানিস্তান এবং কাজাখস্তানে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের বিষয়ে কাজ করা নাগরিক সমাজের সদস্যদের সঙ্গেও বৈঠক করবেন।

আরও পড়ুন: আফগান স্কুলে নারী শিক্ষার্থীর মুখ ঢাকা বাধ্যতামূলক হচ্ছে

২০ বছর যুদ্ধের পর ২০২১ সালের আগস্টে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে অ্যামেরিকা। এরপর দেশটি দখলে নেয় তালেবান সরকার। তালেবান ক্ষমতা দখলের পর থেকে নারীদের স্বাধীনতা ক্রমাগত সংকুচিত হচ্ছে। শ্রেণিকক্ষ থেকে শুরু করে জিমন্যাসিয়াম, পার্ক এমনকি সম্প্রতি নারীদের জাতিসংঘে কাজ করাও নিষিদ্ধ করে তালেবান সরকার।

আরও পড়ুন: এবার তালেবান নিষেধাজ্ঞায় ‘বিউটি পার্লার’

অ্যামেরিকা এখনও তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি; বরং অনেক নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। দোহায় এ বৈঠক আফগান সরকারের প্রতি অ্যামেরিকার অবস্থান পরিবর্তনের ইঙ্গিত কি-না সেটি স্পষ্ট নয়।


0 মন্তব্য

মন্তব্য করুন