আফগান স্কুলে নারী শিক্ষার্থীর মুখ ঢাকা বাধ্যতামূলক হচ্ছে

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৩ ২০২৩, ২২:৪০

কাবুলের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সাঁটানো পোস্টার। ছবি: গেটি ইমেযেস

কাবুলের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সাঁটানো পোস্টার। ছবি: গেটি ইমেযেস

  • 0

আফগানিস্তানে স্কুল শিক্ষার্থীদের ইউনিফর্মের নতুন ডিযাইন ঠিক করে আইনের খসড়া তৈরি করছে তালেবান। এটি কার্যকর হলে স্কুল শিক্ষার্থীদের পুরোপুরি শরিয়া ড্রেস কোড মেনে চলতে হবে।

খসড়া অনুযায়ী মেয়েদের মাথায় হিযাব, পা পর্যন্ত লম্বা জামা ও মুখ ঢেকে স্কুলে আসতে হবে। আর ছেলেদের জন্য ব্যাগি প্যান্ট পরা বাধ্যতামূলক। 

তালেবান সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্রের বরাতে কাবুল নিউজ জানায়, ছেলে ও মেয়ে সব শিক্ষার্থীকে আফগানি পোশাক পরতে হবে। তাদের শরীর অবশ্যই পুরোপুরি ঢাকা থাকবে; পোশাকে থাকতে হবে তালেবানের পতাকা সম্বলিত ব্যায। 

পাঁচটি অধ্যায় এবং ১৩টি ধারার আইনটির খসড়ায় বলা হয়, প্রাথমিক বিদ্যালয়ে পড়া ছেলেদের হালকা নীল রঙের ঐতিহ্যবাহী ‘পেরাহান টুনবান’ পোশাক পরতে হবে। আর মাধ্যমিক ও উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের হালকা সবুজ পোশাক পরতে হবে।

একজন তালেবান কর্মকর্তার বরাত দিয়ে আফগানিস্তানের নিউজ চ্যানেল আমু জানায়, নতুন ড্রেস কোড অনুযায়ী মেয়ে শিক্ষার্থীরা খাটো, স্বচ্ছ, পাতলা এবং টাইট পোশাক পরতে পারবে না। 

স্কুল থেকে বাসায় যাওয়া-আসার রাস্তাতেও মেয়েদের শরিয়া-সম্মত পোশাক বজায় রাখতে হবে। 

খসড়াটিতে বলা হয়, ষষ্ঠ শ্রেণীর নিচের ছাত্রীদের সাদা হেডস্কার্ফসহ গাঢ় আইভরি পোশাক পরতে হবে। আর বয়স্ক মেয়েদের কালো হেডস্কার্ফসহ জলপাই-সবুজ রঙয়ের পোশাক থাকতে হবে।

ক্ষমতায় এসে ষষ্ঠ শ্রেণীর পর নারী শিক্ষার্থীদের স্কুল যাওয়ায় নিষেধাজ্ঞা দিয়েছিল তালেবান সরকার।

দেশটির নাগরিক আন্দোলন প্ল্যাটফরম ‘পার্পল স্যাটারডেস’ সম্ভাব্য নতুন আইনটির সমালোচনা করেছে।


0 মন্তব্য

মন্তব্য করুন