শাকসবজি, সামুদ্রিক খাবার কমায় মস্তিষ্কের বয়স

টিবিএন ডেস্ক

জুন ১৪ ২০২৩, ১২:৩১

শাকসবজি, সামুদ্রিক খাবার কমায় মস্তিষ্কের বয়স
  • 0

তাজা শাকসবজি খাওয়ার পাশাপাশি প্রক্রিয়াজাত খাবার গ্রহণ কমিয়ে দিয়ে মস্তিষ্কের বয়স কমানো সম্ভব বলে প্রমাণ মিলেছে গবেষণায়।

একদল আন্তর্জাতিক গবেষকের নতুন গবেষণায় দেখা গেছে, শাকসবজি, সামুদ্রিক খাবার ও বীজ জাতীয় ভূমধ্যসাগরীয় খাবার খেলে মস্তিষ্কে বার্ধক্যের লক্ষণগুলো কমতে শুরু করে। এসব খাবার দেহের স্থূলতা কমানোর পাশাপাশি মগজকেও সজীব করে তুলতে সাহায্য করে।

ভূমধ্যসাগরীয় ডায়েট মেনে চলা ব্যক্তিদের ডায়েট শুরুর ১৮ মাস পরে ব্রেইনের স্ক্যান থেকে দেখা গেছে, অন্য খাবার গ্রহণকারীদের তুলনায় এ ধরনের খাদ্য গ্রহণকারীদের মস্তিষ্কের বয়স প্রায় ৯ মাস কমে গেছে।

গবেষণায় অংশ নেয়া একটি সংস্থা বলছে, সাধারণত মানসিক চাপের কারণে মস্তিষ্কের বয়স বাড়ার ঘটনা খুব সহজেই ধীর করা সম্ভব। দৈনন্দিন খাবারের মান উন্নত করার মাধ্যমে যে কেউ খুব সহজেই বছরের পর বছর মস্তিষ্কের একই বয়স ধরে রাখতে পারেন।

গবেষকেরা ইযরায়েলে আরও ব্যাপক পরিসরের গবেষণায়, ১০২ জন অংশগ্রহণকারীর মস্তিষ্কের ছবি তুলে ধরেন। ডায়েটের কার্যকারিতা পরীক্ষায়, ট্রায়াল শুরুর আগে তাদের ব্রেইনের স্ক্যান করা হয়। এরপর ডায়েট শুরুর ১৮ মাস পর আবার পরীক্ষা চালানো হয়। এ সময় লিভারের কার্যকারিতা, কোলেস্টেরলের মাত্রা ও শরীরের ওজন পরিমাপ করা হয়।

ডায়েটে অংশ নেয়া ব্যক্তিরা তিন ধরনের ভূমধ্যসাগরীয় খাবার গ্রহণ করেছিলেন। তাদের খাবারে প্রচুর পরিমাণে বাদাম, মাছ ছিল। এছাড়া তাদেররেড মিটের পরিবর্তে মুরগির মাংস দেয়া হয়। অংশগ্রহণকারীদের গ্রিন টি ও স্বাস্থ্যকর বিভিন্ন খাবার দেয়া হয়।

প্রায় ৩০০ মানুষের মস্তিষ্কের বয়সের উপর ভিত্তি করে একটি অ্যালগরিদমের মডেল তৈরি করে পর্যালোচনা করেছেন গবেষকেরা।

গবেষণায় দেখা গেছে, ট্রায়ালে অংশ নেয়া ব্যক্তিরা গড়ে ২.৩ কিলোগ্রাম ওজন হারিয়েছে। প্রতি এক শতাংশ দেহের ওজন কমায় অংশগ্রহণকারীর মস্তিষ্কের বয়সও অন্য সমবয়সীর তুলনায় ৯ মাস কম দেখা গেছে।

একই সঙ্গে ব্রেইনের কর্মক্ষমতাও বাড়িয়ে তুলেছে এই ডায়েট। গবেষকেরা ভূমধ্যসাগরীয় ডায়েট মেনে চলায় স্মৃতি শক্তিতেও ইতিবাচক প্রভাব পড়ার ইঙ্গিত পেয়েছেন।

গবেষকেরা মনে করছেন, এ ধরনের ডায়েট পুরোপুরি মেনে চলায় লিভারের চর্বি কমা এবং লিপিড প্রোফাইল আরও উন্নত হওয়ার বিষয়গুলো মস্তিষ্কের বয়স কমায় অবদান রেখেছে।


0 মন্তব্য

মন্তব্য করুন