অ্যামেরিকায় খাবার পানিতে বিষাক্ত রাসায়নিক

টিবিএন ডেস্ক

জুলাই ৮ ২০২৩, ২২:০০

অ্যামেরিকায় ট্যাপের পানিতে পলিফ্লোরিনেটেড অ্যালকাইল  নামে এক বিষাক্ত রাসায়নিক উপাদান পাওয়া গেছে। ছবি: সংগৃহীত

অ্যামেরিকায় ট্যাপের পানিতে পলিফ্লোরিনেটেড অ্যালকাইল নামে এক বিষাক্ত রাসায়নিক উপাদান পাওয়া গেছে। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকার ভূতাত্ত্বিক সার্ভের প্রতিবেদনে বলা হয়েছে, পুরো দেশ জুড়ে প্রায় ৪৫ শতাংশ ট্যাপের পানিতে পলিফ্লোরিনেটেড অ্যালকাইল (পিএফএএস) নামে এক বিষাক্ত রাসায়নিক উপাদান রয়েছে।

পিএফএএসকে অক্ষয় রাসায়নিক পদার্থ বলা হয়, কেননা এটি সহজে ভেঙে যায় না। গবেষণায় শহর থেকে সংগ্রহ করা ৭৫টি নমুনার মধ্যে অন্তত একটিতে এবং গ্রামে ২৫টি নমুনার একটিতে পিএফএএস পাওয়া গেছে। সরকারি ও বেসরকারি উভয় উপায়ে সরবরাহ করা পানিতে দূষণের মাত্রা একই ছিল।

ইউএসজিএস ৭১৬টি রান্নাঘর থেকে ট্যাপের পানি নিয়ে ৩২ ধরনের পিএফএএস পেয়েছে। এজেন্সিটি জানিয়েছে, প্রায় ১২ হাজার ধরনের বিষাক্ত রাসায়নিক পদার্থ রয়েছে। এমনকি এমন অনেক পদার্থ রয়েছে যা বিদ্যমান পরীক্ষার মাধ্যমে শনাক্ত করা যায় না।

ননস্টিক প্যান, অগ্নিনির্বাপক ফোম, চর্বিজাতীয় পদার্থ প্রতিরোধক খাবারের প্যাকেট এবং অন্যান্য গৃহস্থালীর জিনিসপত্র তৈরিতে পিএফএএসের ব্যবহারের বিষয়টি জানাজানি হওয়ার পর এ ব্যাপারে জনসচেতনতা বেড়েছে। এর মধ্যেই পানিতে বিষাক্ত রাসায়নিকটির উপস্থিতির তথ্য প্রকাশ পেল।

পিএফএএস মানুষের উর্বরতা হ্রাস, শিশুদের বিকাশজনিত সমস্যা, ক্যানসার, উচ্চ কোলেস্টেরল, লিভার, কিডনি জটিলতা এবং হরমোনের সমস্যা তৈরি করে। এমনকি এটি মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমায়।


0 মন্তব্য

মন্তব্য করুন