ছত্রাকজনিত মেনিনযাইটিস ঠেকাতে অ্যামেরিকা, মেক্সিকোতে সতর্কতা

টিবিএন ডেস্ক

মে ২৭ ২০২৩, ১৮:২৯

মেনিনযাইটিসের উপসর্গ। ছবি: সংগৃহীত

মেনিনযাইটিসের উপসর্গ। ছবি: সংগৃহীত

  • 0

কসমেটিক সার্জারির সঙ্গে সম্পর্কিত ছত্রাকের প্রাদুর্ভাব ঠেকাতে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইযেশনকে (ডব্লিউএইচও) জনস্বাস্থ্যে জরুরি অবস্থা ঘোষণা করার আহ্বান জানিয়েছে অ্যামেরিকা ও মেক্সিকো।

ইতোমধ্যে মেক্সিকোর দুটি হাসপাতালে ছত্রাকের সংক্রমণ ছড়িয়ে পড়ায় একটি বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। 

অ্যামেরিকাতেও ছত্রাকের সংক্রমণ ছড়িয়েছে। 

মেক্সিকোর সঙ্গে অ্যামেরিকার দীর্ঘ সীমান্ত থাকায় এবং প্রতিদিন হাজারো অভিবাসী মেক্সিকো হয়ে অ্যামেরিকায় প্রবেশ করায় জরুরি সতর্কতা জারি করেছে অ্যামেরিকা।

মেক্সিকোতে সুলভ চিকিৎসাসেবা ও অস্ত্রোপচারের সুযোগ থাকায় সেখানে ছুটে যান অ্যামেরিকান নাগরিকেরাও। ফলে বেড়েছে ঝুঁকি মাত্রা।  

 দ্য সেন্টার ফর ডিযিয কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, অ্যাপিডুরাল অ্যানেস্থেশিয়া প্রয়োগ করে অস্ত্রোপচার করা দুই ব্যক্তি ছত্রাকজনিত মেনিনযাইটিসের সংক্রমণে মারা গেছেন। 

অ্যামেরিকা ও মেক্সিকোতে আক্রান্ত অন্তত ৪০০ জনকে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। 

দেশ দুটির কর্তৃপক্ষ জানুয়ারি মাস থেকে রিভারসাইড সার্জিক্যাল সেন্টার বা ক্লিনিকা কে-থ্রি তে অ্যাপিডুরাল অ্যানেস্থেশিয়ার সাজারির সঙ্গে জড়িতদের ছত্রাক সংক্রমণের উপসর্গ দেখা না গেলেও পরীক্ষা-নিরীক্ষার আহ্বান জানিয়েছে। 

সিডিসি বলেছে, অ্যামেরিকায় ইতোমধ্যে ২৫ জন ছত্রাকজনিত মেনিনযাইটিসে ‘সম্ভাব্য আক্রান্ত’ ব্যক্তি চিহ্নিত করা হয়েছে। 

সিডিসির ড্যালাস স্মিথ বলেন, ছত্রাকের বর্তমান সংক্রমণ মূলত সার্জারির আগে অ্যানেস্থেশিয়ায় ব্যবহৃত ওষুধ অ্যাপিডুরাল বা সার্জারির সময় ব্যবহৃত মরফিন বা অন্যান্য ওষুধের মাধ্যমে ছড়িয়েছে। 

ছত্রাকজনিত মেনিনযাইটিসের প্রাথমিক উপসর্গ মাথাব্যথা, জ্বর, বমি, ঘাড় ব্যথা ও ঝাপসা দৃষ্টি। 

অবশ্য মেনিনযাইটিস অতি সংক্রামক নয়। অ্যান্টিফাঙ্গাল ওষুধের মাধ্যমেই এর চিকিৎসা সম্ভব। তবে ছত্রাক সংক্রমণের প্রাথমিক লক্ষণ দেখা দেয়ার পর দ্রুত চিকিৎসা না করলে তা প্রাণঘাতী হতে পারে। 


0 মন্তব্য

মন্তব্য করুন