হান্টার বাইডেনের ‘কর ফাঁকি’ মামলা পেছাল

টিবিএন ডেস্ক

মে ২২ ২০২৪, ২০:৫০

প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন। ছবি: সংগৃহীত

প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন। ছবি: সংগৃহীত

  • 0

হান্টার বাইডেনের ‘কর ফাঁকি’ মামলা পেছানোর আবেদন মঞ্জুর করেছেন ক্যালিফোর্নিয়ার একজন বিচারক। জুনের বদলে সেপ্টেম্বরে ট্রায়ালের মুখোমুখি হতে হবে তাকে।

অ্যামেরিকান ডিসট্রিক্ট জাজ মার্ক সি স্কারসির চালানো শুনানির সময় হান্টার বাইডেনের আইনজীবীরা বলেছিলেন মামলার প্রস্তুতির জন্য তাদের আরও সময় প্রয়োজন। তাদের অনুরোধের ভিত্তিতে বিচারক মামলাটি ৫ সেপ্টেম্বর পর্যন্ত পিছিয়ে দেয়ার বিষয়ে একমত হন।

হান্টার বাইডেন উভয় অভিযোগেই নিজেকে নির্দোষ দাবি করেছেন। তার আইনজীবীরা দাবি করেছেন যে মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। দুটি মামলাই তদারকি করছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মনোনীত বিচারকরা।

ট্রাম্পের মিত্ররা নির্বাচনকে সামনে রেখে ছেলে হান্টার বাইডেনের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনকে বিব্রতকর পরিস্থিতে ফেলার চেষ্টা করছেন বলে ধারণা তাদের।

এদিকে ট্রাম্প নিজেই আইনি সমস্যায় জর্জরিত। ট্রাম্পের বিরুদ্ধে চারটি ফৌজদারি মামলা রয়েছে, যার মধ্যে নিউ ইয়র্কে ‘হাশ মানি’ ট্রায়াল চলছে।

হান্টার বাইডেনের আইনজীবীরা শুনানির সময় মামলা বাতিল ও বিলম্ব উভয়ের জন্যই চেষ্টা করেছেন। তারা বলেছেন, এমন হাই-প্রোফাইল ট্রায়ালে সাক্ষ্য দেয়ার জন্য বিশেষ সাক্ষীদের সামনে দাঁড় করাতে চেষ্টা করছেন তারা।

মামলার প্রসিকিউটররা দেরির অনুরোধটি খারিজের চেষ্টা করেছেন। তারা এটিকে একটি সরল ট্যাক্স মামলা হিসাবে বর্ণনা করেন। প্রসিকিউটর লিও ওয়াইজ বিচারককে বলেন, ‘এই মামলার বিচার করার সময় এখনই।’

তিনি আরও বলেন, ‘তিনি আইনের শাসনের ঊর্ধ্বে নন এবং তার সঙ্গে অন্য আসামির মতো আচরণ করা উচিত।’

বিচারক হান্টারের আইনজীবী অ্যাবে লোয়েলকে সতর্ক করে দিয়ে বলেছেনন, উচ্চ আদালতের আদেশ না নিয়ে এলে এটাই হবে এই মামলার একমাত্র বিলম্ব।

আরও পড়ুন: ‘হাশ মানি’ ট্রায়ালে সাক্ষ্য দেবেন না ট্রাম্প

প্রসিকিউটররা বলেছেন, তারা এই মামলায় সাক্ষ্য দেয়ার জন্য প্রায় ৩০ জন সাক্ষীকে দাঁড় করিয়েছেন। হান্টার চার বছর ধরে ‘অমিতব্যয়ী জীবনযাপন’ করায় কমপক্ষে ১.৪ মিলিয়ন ডলার কর পরিশোধ করতে ব্যর্থ হয়েছেন।

আগ্নেয়াস্ত্র মামলা পেছানোর আবেদন প্রত্যাখ্যান করেছেন বিচারক। আগ্নেয়াস্ত্র মামলায় প্রসিকিউটররা অভিযোগ করেছেন যে হান্টার বাইডেন ২০১৮ সালের অক্টোবরে একটি আগ্নেয়াস্ত্র কেনার জন্য একটি ফর্মে তার মাদক ব্যবহারের বিষয়ে মিথ্যা বলেছেন। অস্ত্রটি তিনি ডেলাওয়্যারে প্রায় ১১ দিন নিজের কাছে রেখেছিলেন। তিনি ওই সময় ক্র্যাক কোকেনে আসক্ত থাকার কথা স্বীকার করেছেন।

বাইডেনের আইনজীবীরা দাবি করেছেন যে, তিনি আইন ভঙ্গ করেননি এবং নন ভায়োলেন্ট ও প্রথমবারের মতো অপরাধ করেছে এমন কোন অপরাধীর বিরুদ্ধে এই অভিযোগ আনা উচিত হয়নি।

প্রেসিডেন্টের ছেলের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে চলা ফেডারেল তদন্ত গত বছর একটি চুক্তির মাধ্যমে শেষ হচ্ছে বলে ধারণা করা হয়েছিল। তবে একজন বিচারক এটি নিয়ে প্রশ্ন উত্থাপন করার পরে চুক্তিটি ভেঙে যায়। পরে হান্টার বাইডেনকে অভিযুক্ত করা হয়।

সেই চুক্তি অনুযায়ী কর সংক্রান্ত অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর তিনি দুই বছরের প্রবেশন পেতেন এবং কোন রকমের সমস্যা থেকে দূরে থাকলে আগ্নেয়াস্ত্র সংক্রান্ত অভিযোগের বিচারও এড়াতে পারতেন তিনি।


0 মন্তব্য

মন্তব্য করুন