ইউক্রেইনের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাকে বরখাস্ত করলেন যেলেনস্কি

টিবিএন ডেস্ক

মার্চ ২৭ ২০২৪, ১৪:৩৯

ইউক্রেইনের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা ওলেক্সি দানিলভ। ছবি: সংগৃহীত

ইউক্রেইনের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা ওলেক্সি দানিলভ। ছবি: সংগৃহীত

  • 0

ইউক্রেইনের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির যেলেনস্কি। এই পদে দেশটির বৈদেশিক গোয়েন্দা সংস্থার প্রধানকে নিয়োগ দিয়েছেন যেলেনস্কি।

মঙ্গলবার রাতে এক ভিডিও ভাষণে যেলেনস্কি জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করা ওলেক্সি দানিলভকে বরখাস্ত করেন এবং তার সেবার জন্য তাকে ধন্যবাদ জানান।

তিনি এই রদবদলের কোনো কারণ উল্লেখ করেননি এবং বিশদ বিবরণ না দিয়ে বলেন যে ‘দানিলভকে অন্য অঞ্চলে পুনরায় নিয়োগ দেয়া হবে।’

দানিলভের জায়গায় দায়িত্ব পেয়েছেন দেশটির বৈদেশিক গোয়েন্দা সংস্থার প্রধানের দায়িত্ব পালন করে আসা ওলেকসান্দর লিটভিনেনকো।

ইউক্রেইনের প্রেসিডেন্টের অধীনে থাকা জাতীয় নিরাপত্তা পরিষদ দেশটির নিরাপত্তা ও প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়গুলোর ক্ষেত্রে সমন্বয়কের ভূমিকা পালন করে। যেলেনস্কি প্রেসিডেন্ট হওয়ার কয়েক মাস পর ২০১৯ সালের অক্টোবর থেকে দানিলভ তার পদে বহাল ছিলেন।

দানিলভকে এমন এক সময়ে বরখাস্ত করা হলো যখন কর্মী ও গোলাবারুদের ঘাটতিতে জর্জরিত ইউক্রেনীয় সেনারা। ১,০০০ কিলোমিটার বিস্তৃত ফ্রন্ট লাইনে রাশিয়ার ক্রমবর্ধমান চাপের মুখোমুখি হচ্ছে সেনারা।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেইনের সশস্ত্র বাহিনীর প্রধানের পদে বদল আনেন যেলেনস্কি। জেনারেল ভ্যালেরি জালুঝনিকে সরিয়ে তার জায়গায় দায়িত্ব দেয়া হয় ওলেকসান্দর সিরস্কিকে। ইউক্রেইনের বহুল আলোচিত ২০২৩ সালের পাল্টা আক্রমণ তার লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ হওয়ার পরে জালুঝনি ও প্রেসিডেন্টের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়।

চলতি মাসের শুরুর দিকে জালুঝনিকে বৃটেইনে ইউক্রেইনের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়।


0 মন্তব্য

মন্তব্য করুন