আইসিসিকে নিষেধাজ্ঞায় সমর্থনের ইঙ্গিত অ্যামেরিকার

টিবিএন ডেস্ক

মে ২২ ২০২৪, ১৭:১৫

ইউএস সেক্রেটারি অফ স্টেইট অ্যান্টোনি ব্লিনকেন। ফাইল ছবি

ইউএস সেক্রেটারি অফ স্টেইট অ্যান্টোনি ব্লিনকেন। ফাইল ছবি

  • 0

গাজায় চলমান যুদ্ধ কেন্দ্র করে ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, তার প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গালান্ট ও শীর্ষ হামাস নেতাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতার বিরোধী অপরাধের অভিযোগে মামলা চালানো আন্তর্জাতিক অপরাধ আদালতকেই (আইসিসি) নিষেধাজ্ঞা দেয়ার ইঙ্গিত দিয়েছেন ইউএস সেক্রেটারি অফ স্টেইট অ্যান্টোনি ব্লিনকেন।

কংগ্রেসের এক শুনানিতে ব্লিনকেন বলেন, তিনি 'অত্যন্ত ভুল সিদ্ধান্তের' বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রতিশ্রুতিবদ্ধ। আইসিসির কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য রিপাবলিকানদের চাপের মধ্যে তিনি এই মন্তব্য করলেন।

অ্যামেরিকা আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য না হলেও ইউক্রেইন যুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আইসিসির গ্রেফতারি পরোয়ানাসহ এর আগের মামলাগুলোকে সমর্থন করেছে ব্লিনকেনের দেশ।

মঙ্গলবার সেনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির শুনানিতে দলের শীর্ষ রিপাবলিকান জেমস রিশ প্রশ্ন তোলেন যে, স্বাধীন, বৈধ, গণতান্ত্রিক বিচার ব্যবস্থা রয়েছে এমন দেশগুলোর কাজে নাক গলাতে আইসিসিকে মোকাবেলায় ব্লিনকেন বিল সমর্থন করবেন কিনা। এমন প্রশ্নের জবাবা অ্যান্টোনি ব্লিনকেন বলেন, ‘আমরা একটি উপযুক্ত পদক্ষেপ খুঁজে নিতে দ্বিপক্ষীয় ভিত্তিতে আপনার সঙ্গে কাজ করতে চাই। আমি তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

ব্লিনকেন বলেন, ‘আইসিসির এমন ভুল সিদ্ধান্ত মোকাবিলায় আমাদের যথাযথ পদক্ষেপ নিতে দেরি করব না। এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

আরও পড়ুন: লন্ডনে দূষণের জন্য ১৮.৬ মিলিয়ন ডলার দিতে অস্বীকার অ্যামেরিকান দূতাবাসের

সোমবার আইসিসির প্রধান কৌঁসুলি কারিম খান জানান, তিনি ইযরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গালান্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন। এছাড়াও গাজার নেতা ইয়াহিয়া সিনওয়ার, কাসসাম ব্রিগেডের সামরিক শাখার কমান্ডার মোহাম্মদ দেইফ এবং হামাসের রাজনৈতিক বিওরোর প্রধান ইসমাইল হানিয়ার বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা চেয়েছেন করিম খান।

প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার বলেছেন, গ্রেফতারি পরোয়ানার জন্য আবেদন করা 'অপমানজনক'। তিনি বলেন, ইযরায়েল ও হামাসের মধ্যে কোনো সমতা নেই।

গাজা যুদ্ধে ইযরায়েলের তদন্ত জোরদার করার সময় আইসিসির ওপর নিষেধাজ্ঞা আরোপের অন্তত দুটি পদক্ষেপ এরই মধ্যে কংগ্রেসে উত্থাপন করা হয়েছে। টেক্সাসের রিপাবলিকান চিপ রয়ের এই মাসের শুরুতে উত্থাপিত একটি বিলকে ঘিরে ক্যাপিটল হিলের সমর্থন একত্রিত হচ্ছে।

'ইলিগ্যাল কোর্ট কাউন্টার অ্যাকশন অ্যাক্ট' এই মামলার সঙ্গে জড়িত আইসিসি কর্মকর্তাদের অ্যামেরিকায় প্রবেশে বাধা, তাদের অ্যামেরিকান ভিসা বাতিল এবং অ্যামেরিকার অভ্যন্তরে কোনো ধরনের সম্পত্তি লেনদেন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেবে, যদি না আন্তর্জাতিক অপরাধ আদালত অ্যামেরিকা ও তার মিত্রদের সুরক্ষিত ব্যক্তিদের বিরুদ্ধে মামলা বন্ধ না করে।

রিপাবলিকান নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদের অন্তত ৩৭ জন আইনপ্রণেতা এখন বিলটির পৃষ্ঠপোষকতা করছেন, যার মধ্যে চেম্বারের তৃতীয় সর্বোচ্চ পদমর্যাদার রিপাবলিকান এলিস স্টেফানিকও রয়েছেন।


0 মন্তব্য

মন্তব্য করুন