অ্যামেরিকার বিধিনিষেধ কাটিয়ে ওঠার প্রত্যাশা টিকটকের

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৪ ২০২৪, ১৬:৫৫

টিকটকের প্রধান নির্বাহী শো জি চিউ। ছবি: সংগৃহীত

টিকটকের প্রধান নির্বাহী শো জি চিউ। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকার জনপ্রিয় শর্ট ভিডিও অ্যাপ টিকটক নিষিদ্ধ করার যে আইনে প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষর করেছেন, তা আটকাতে আইনি চ্যালেঞ্জ করে জয়ী হওয়ার আশা করছে প্রতিষ্ঠানটি। বুধবার এমন মন্তব্য করেছেন টিকটকের প্রধান নির্বাহী।

চায়নাভিত্তিক বাইটড্যান্সকে টিকটকের অ্যামেরিকান সম্পদ বিক্রির জন্য ২৭০ দিন সময় দেয়া বিলে স্বাক্ষর করেছেন বাইডেন।

এর কয়েক মুহূর্ত পর পোস্ট করা এক ভিডিওতে টিকটকের প্রধান নির্বাহী শো জি চিউ বলেন, ‘নিশ্চিন্ত থাকুন, আমরা কোথাও যাচ্ছি না। তথ্য ও সংবিধান আমাদের পক্ষে আছে এবং আমরা আবারও বিজয়ী হওয়ার প্রত্যাশা করি।’

চিউ আরও বলেন, ‘এটিকে টিকটকের ওপর নিষেধাজ্ঞা ভেবে ভুল করবেন না।’

তিনি জোর দিয়ে জানান, সংস্থাটি বিধিনিষেধকে চ্যালেঞ্জ করেছে। টিকটক কাজ চালিয়ে যাবে।

চায়না অ্যামেরিকানদের ডেটা অ্যাক্সেস করতে পারে বা অ্যাপের মাধ্যমে তাদের নজরদারি করতে পারে বলে অ্যামেরিকান আইনপ্রণেতাদের ব্যাপক উদ্বেগের মধ্যে মঙ্গলবার সেনেটে বিলটি পাস হয়।

টিকটক নিয়ে চার বছরের লড়াই ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে ইন্টারনেট ও প্রযুক্তি নিয়ে যুদ্ধের একটি গুরুত্বপূর্ণ দিক। এর আগে চায়না অ্যাপলকে মেটা প্ল্যাটফর্মগুলো সরানোর নির্দেশ দেয়। এরপর গত সপ্তাহে চায়নার জাতীয় নিরাপত্তার উদ্বেগ থেকে অ্যাপলের অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ ও থ্রেড সরিয়েছে অ্যাপল।

টিকটক ফার্স্ট অ্যামেন্ডমেন্টের ভিত্তিতে বিলটিকে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত। টিকটক ব্যবহারকারীরাও আইনি পদক্ষেপ নেবেন বলে আশা করা হচ্ছে। এর আগে নভেম্বরে মন্টানার একজন অ্যামেরিকান বিচারক বাকস্বাধীনতার কারণ দেখিয়ে টিকটকের উপর রাষ্ট্রীয় নিষেধাজ্ঞা আটকে দেন।

অ্যামেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন বলেছে, টিকটক নিষিদ্ধ করা বা বিচ্ছিন্ন করা ‘সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলোর ওপর সরকারের অতিরিক্ত নিয়ন্ত্রণের একটি উদ্বেগজনক নজির স্থাপন করবে।’

বাইটড্যান্স অ্যাপটি কোম্পানি থেকে আলাদা করতে ব্যর্থ হলে নতুন আইনটি বাইডেন প্রশাসনকে টিকটক নিষিদ্ধ করার জন্য আরও শক্তিশালী আইনি ভিত্তি দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


0 মন্তব্য

মন্তব্য করুন