আইওয়াতে ৬ সপ্তাহ পর গর্ভপাত নিষিদ্ধের আইনে অনুমোদন

টিবিএন ডেস্ক

জুলাই ১৫ ২০২৩, ১৮:৪৭

দুই হাজার কনযারভেটিভ খ্রিস্টানের সামনে শুক্রবার নতুন আইনে সই করেন কিম রেনল্ডস। কার্টেসি ফটো

দুই হাজার কনযারভেটিভ খ্রিস্টানের সামনে শুক্রবার নতুন আইনে সই করেন কিম রেনল্ডস। কার্টেসি ফটো

  • 0

আইওয়াতে ছয় সপ্তাহ পর গর্ভপাত নিষেধের আইনে অনুমোদন দিয়েছেন স্টেইট গভর্নর কিম রেনল্ডস। তবে আইনটি কার্যকর হবে কি-না সে বিষয়ে সোমবার রায় দেবে আদালত।

দুই হাজার কনযারভেটিভ খ্রিস্টানের সামনে শুক্রবার নতুন আইনে সই করেন রেনল্ডস।

রেনল্ডস বলেন, ‘…অ্যাবরশন ইন্ডাস্ট্রিগুলো জনগণের বিপক্ষে গিয়ে আদালতে আইনটি কার্যকর হওয়া রোধ করতে কাজ করছে… তবে এবার আমরা কার্যকর করেই ছাড়ব।’

এর আগে বুধবার আইনটিকে চ্যালেঞ্জ ছোড়ে আইওয়ার এসিএলইউ, প্ল্যানড প্যারেন্টহুড নর্থ সেন্ট্রাল স্টেটস এবং এমা গোল্ডম্যান ক্লিনিক। এর পরিপ্রেক্ষিতে রেপ্রেজেন্টেটিভরা শুক্রবার আদালতের শুনানিতে কথা বলেন।

শুনানির পর ডিস্ট্রিক্ট কোর্ট জাজ জোসেফ সিডলিন জানান, তড়িঘড়ি করে রায় দেয়ার চেয়ে উভয় পক্ষের জন্য কল্যাণকর হয় এমন কিছু ভাবা উচিত।

আইওয়ার নারীদের জন্য আইনটি নাটকীয় পরিবর্তন নিয়ে আসবে। কেননা এর আগে সেখানে গর্ভাবস্থার ২০ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত বৈধ ছিল।

এর আগে গভর্নর কিম রেনল্ডস ২০১৮ সালে বিলে সই করে এটিকে আইনে পরিণত করেন। তবে ডিসট্রিক্ট কোর্ট ২০১৯ সালে গর্ভধারণের ছয় সপ্তাহ পর গর্ভপাত নিষিদ্ধের আইনটি আটকে দেয়।

এরপর ২০২২ সালে গভর্নর পুনরায় গর্ভপাত নিষিদ্ধের আইনের পক্ষে রিটের আবেদন করেন। এক বছর পর আইওয়া সুপ্রিম কোর্ট ৩-৩ ভোটের একটি সিদ্ধান্তে ডিসট্রিক্ট কোর্টের রায় বহাল রাখে। কোর্টের সাত বিচারকের মধ্যে একজন বিচারক ভোটে অংশ নেননি। ফলে ৩-৩ সমতায় আগের রায় বহাল রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

আইওয়ার গভর্নর কিম রেনল্ডস আদালতের রায়ে হতাশা প্রকাশ করে বলেছিলেন, ‘এই রায় আইওয়ার প্রতিনিধি নির্বাচনে অংশ নেয়া ভোটারদের বিপক্ষে তো বটেই, সেইসঙ্গে যে সব প্রতিনিধি অনাগত শিশুদের অধিকারের দাবিতে কাজ করছে তাদেরকেও উপেক্ষা করেছে। তবে আমাদের লড়াই থামবে না। আমরা দেশের নারীদের ও গর্ভের অনাগত শিশুদের অধিকার রক্ষায় সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব।’


0 মন্তব্য

মন্তব্য করুন