‘দায় মুক্তি’ খারিজের রায় স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টে ট্রাম্পের আবেদন

টিবিএন ডেস্ক

ফেব্রুয়ারি ১২ ২০২৪, ২২:৫৬

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

  • 0

নির্বাচনের ফলাফলে হস্তক্ষেপের মামলায় সংবিধানের বিশেষ ‘দায় মুক্তি’ খারিজ করে দেয়া গত সপ্তাহের রায় স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের কাছে জরুরি আবেদন করেছেন সাবেক প্রেসিডেন্ট ও আগামী নির্বাচনে সম্ভাব্য রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প।

এবিসি জানায়, সোমবার ট্রাম্পের আইনজীবীরা সুপ্রিম কোর্টে এ আবেদন দাখিল করেন।

এ সময় আইনজীবীরা আবেদনে মামলার স্থগিতাদেশ চেয়ে যুক্তি দেখিয়ে উল্লেখ করেন, সুপ্রিম কোর্টের উচিৎ তাদের আবেদনের প্রেক্ষিতে আপিলের বিচারিক প্রক্রিয়া চলতে দেয়া এবং আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত এর ব্যাপক গুরুত্ব অনুধাবন করে এ মামলায় ট্রাম্পের বিরুদ্ধে কার্যকরভাবে যে কোনো সম্ভাব্য বিচারকে অনির্দিষ্টকালের জন্য বিলম্বিত করা।

তারা আবেদনে যুক্তি দেন, প্রেসিডেন্ট নির্বাচনের কয়েক মাস আগে ট্রাম্পের বিচার চললে তার জন্য এটি অপূরণীয় ক্ষতির ঝুঁকি তৈরি করবে, কারণ এটি জনসাধারণের সামনে তার প্রচার করার ক্ষমতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে।

সুপ্রিম কোর্টে দাখিল করা আবেদনে ট্রাম্প নিজের অন্যায়কে অস্বীকার করেছেন।

স্পেশাল কাউন্সেল জ্যাক স্মিথ ট্রাম্পের বিরুদ্ধে ২০২০ সালের নির্বাচনে জো বাইডেনের জয়ের ফলকে উল্টে দেয়ার ষড়যন্ত্র এবং পদে থাকার জন্য জালিয়াতি ও হস্তক্ষেপের অভিযোগ এনে মামলাটি করেন।

গত ৬ ফেব্রুয়ারি ওয়াশিংটন ডিসির আপিলস কোর্টের তিন বিচারকের একটি প্যানেল নির্বাচনে হস্তক্ষেপ বিষয়ক মামলায় সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের দায় মুক্তির আবেদন খারিজ করে দেয়।

ওই সময় বিচারক ফ্লোরেন্স প্যান মন্তব্য করেন, ‘একজন প্রেসিডেন্ট সবক্ষেত্রে দায় মুক্তির সুবিধা পেলে ফৌজদারি বিচারের বিষয়ে উদ্বিগ্ন না হয়ে রাষ্ট্রীয় গোপনীয়তা বিক্রি করতে পারেন বা রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিকে হত্যার আদেশ দিতে পারেন।’

যদিও ট্রাম্প মামলায় অভিযোগের বিরুদ্ধে দাবি করে আসছেন, প্রেসিডেন্ট হিসাবে তার দায়িত্বের মধ্যে পড়ে এমন কাজের জন্য তিনি ফৌজদারি অভিযোগ থেকে মুক্ত কারণ অ্যামেরিকান সংবিধানে প্রেসিডেন্টের বিশেষ দায়মুক্তির বিধান আছে।

শুনানির সময়ে ট্রাম্পের আইনজীবীরাও যুক্তি দিয়েছেন, একজন প্রেসিডেন্ট যিনি কংগ্রেস দ্বারা অভিশংসনের জন্য দোষী সাব্যস্ত হননি, সংবিধান অনুযায়ী তিনি ফৌজদারি কার্যধারার অধীন হতে পারেন না।

ট্রাম্পের জন্য আদালতের ওই রায়টি একটি বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছিল; কারণ তার বিরুদ্ধে চলা একাধিক মামলার লড়াইয়ে তিনি বিশেষ দায়মুক্তির বিষয়টি উল্লেখ করেছেন।

ট্রাম্পের পক্ষ থেকে স্থগিতাদেশের জন্য এ আবেদনের শুনানির আগে বিচারপতিরা সম্ভবত মামলার বাদী স্পেশাল কাউন্সেল জ্যাক স্মিথের কাছ থেকে প্রতিক্রিয়া চাইবেন।

ট্রাম্পের আইনজীবীরা আবেদনে একটি নির্দিষ্ট প্যানেলের পরিবর্তে সম্পূর্ণ বেঞ্চের মাধ্যমে স্থগিতাদেশের আপিল শুনানির পরামর্শ দিয়েছেন।

৬ ফেব্রুয়ারির দেয়া রায়ের পরেই অনুমান করা হচ্ছিল ট্রাম্প এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করবেন, কারণ এখানে রিপাবলিকানদের ৬-৩ ব্যবধানের সংখ্যাগরিষ্ঠতা আছে।


0 মন্তব্য

মন্তব্য করুন