বয়স বাড়লে আমরা কেন উচ্চতা হারাই?

তাহমিনা তাশরীফ, টিবিএন ডেস্ক

এপ্রিল ১৭ ২০২৩, ২৩:০৩

বয়স বাড়লে আমরা কেন উচ্চতা হারাই?
  • 0

বয়সের সঙ্গে পাল্লা দিয়ে আমাদের জন্মদিনের কেকে বাড়ছে মোমবাতির সংখ্যা। জীবনের ঝুলিতে যোগ হচ্ছে নতুন নতুন অভিজ্ঞতা। বয়সের সঙ্গে সঙ্গে মানুষ পরিণত হয়, বাড়তে থাকে শারীরিক শক্তিও। তবে শক্তিশালী হয়ে ওঠার গ্রাফটি কিন্তু থমকে যায় এক সময়, তৈরি হয় একদম উল্টো গতি।

একটা সময় পরে কমতে থাকে দৃষ্টিশক্তি, হালকা হয় স্মৃতির ভাণ্ডার, শ্রবণ ক্ষমতা হারানোই শুধু নয়- জন্মদিনের কেকের মোমবাতির সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে অদৃশ্য হয় মাথার চুলও। 

দুর্ভাগ্যবশত হারানোর তালিকায় দৈহিক উচ্চতাও যোগ হয়। 

গবেষণা বলছে, বয়স ৩০ ছুঁলেই মানব দেহ ছোট হতে শুরু করে। পুরুষের ক্ষেত্রে ৩০ থেকে ৭০ বছর পর্যন্ত বয়সের ভেতর এক ইঞ্চি পর্যন্ত খাটো হওয়ার সম্ভাবনা রয়েছে। আর নারীর উচ্চতা কমতে পারে ২ ইঞ্চি পর্যন্ত। 

৮০ বছরে পা দিলে আমরা আরও এক ইঞ্চি খাটো হওয়ার ঝুঁকিতে পড়ে যাই। 

প্রশ্ন হচ্ছে কেন আমরা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ছোট হতে থাকি? 

এর উত্তর দিয়েছেন ইউএএমএস ডনাল্ড ডব্লিউ রেনল্ডস ইন্সটিটিউট অন এইজিং-এর যেরিয়াট্রিশিয়ান ডক্টর ফাম লিয়েম। তিনি বলেছেন, বয়সের সঙ্গে আমাদের দেহ নানা কারণে সংকুচিত হতে থাকে। 

তিনি বলেন, ‘একটি নির্দিষ্ট বয়সে পৌঁছে প্রাপ্তবয়স্করা খাটো হতে শুরু করে। এর মূল কারণ তাদের হাড়ের জয়েন্টের মধ্যকার তরুণাস্থি শুকিয়ে যায়। এছাড়া অস্টিওপরোসিসের ফলে মেরুদণ্ডের কলাম খাটো হয়ে যেতে পারে।‘ 

বয়স বাড়ার সঙ্গে মানবদেহে চর্বি সংক্রান্ত জটিলতাও বাড়তে থাকে। বিষয়টির ব্যাখ্যা করে ডক্টর লিয়েম বলেছেন, ‘প্রাপ্তবয়স্করা খাটো হওয়ার সঙ্গে সঙ্গে চর্বিহীন পেশী হারাতে শুরু করেন। আবার বয়স বাড়লে দেহে বাড়তে শুরু করে জমাট চর্বির পরিমাণ। এ অবস্থার নাম সারকোপেনিয়া।‘ 

মাংসপেশীর ভর কমে গেলে তাকে সারকোপেনিয়া হিসেবে চিহ্নিত করা হয়। এর ফলে আমরা দুর্বলতা অনুভব করতে থাকি। এই দুর্বলতাই আবার আমাদের অস্টিওপরোসিসের দিকে নিয়ে যায়। দেহের সঙ্গে হাড়ের দুর্বলতা ধরা পড়ে এবং চরম অবস্থায় হারে ফ্র্যাকচার হয়ে যায়। 

মূলত এসব কারণেই একজন ব্যক্তি খাটো হয়ে যেতে শুরু করেন। 

খুব দ্রুত উচ্চতা হারানো কি চিন্তার বিষয় কিনা এমন প্রশ্নের জবাবে গবেষকেরা বলছেন, হ্যাঁ। দ্রুত খাটো হতে থাকলে অবশ্যই বিষয়টিতে গুরুত্ব দেয়া উচিত। 

দ্রুত উচ্চতা হারানো ব্যক্তিদের মেরুদণ্ড এবং হিপের ফ্রাকচারের ঝুঁকি রয়েছে। দ্রুত খাটো হওয়ার কারণে পুরুষের বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি। তাই এমন অবস্থা ঘটলে অবশ্যই ডাক্তারের কাছে যাওয়া উচিত। 

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শারীরিক পরিবর্তন ঘটা অবধারিত হলেও কিছু অভ্যাস নিয়ন্ত্রণ করে খাটো হওয়ার প্রবণতা বেশ খানিকটা ঠেকানো সম্ভব। 

ধূমপান, অতিরিক্ত অ্যালকোহল বা ক্যাফেইন পান, ঝিম ধরে বসে থাকা, কায়িক শ্রম না করা, প্রয়োজনের বেশি ডায়েট করা, স্টেরয়েড গ্রহণ; এমনকি পুষ্টির অভাব থেকেও মানুষ দ্রুত উচ্চতা হারাতে পারে। 

ইউএএমএসের নিউরোসার্জন ডক্টর টি. গ্লিন পেইট বলছেন, ‘নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণ এবং স্বাস্থ্যসম্মত ও নিয়ন্ত্রিত জীবনযাপন অস্টিওপরোসিস ঝুঁকি কমায়। সেই সঙ্গে ডায়েবেটিস, ব্লাড প্রেশারসহ অন্য রোগের ঝুঁকি থেকেও আমরা রক্ষা পাই।’ 


0 মন্তব্য

মন্তব্য করুন