রাশিয়াতেই আছেন ভাগনার চিফ: বেলারুশ প্রেসিডেন্ট

টিবিএন ডেস্ক

জুলাই ৬ ২০২৩, ১৮:৪২

ইয়েভগিনি প্রিগোযিন। ছবি: ট্যাস

ইয়েভগিনি প্রিগোযিন। ছবি: ট্যাস

  • 0

বেলারুশ প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর দাবি, রাশিয়ার বিতর্কিত প্রাইভেট মিলিশিয়া গ্রুপ ভাগনারের প্রতিষ্ঠাতা ইয়েভগিনি প্রিগোযিন এখন রাশিয়াতে আছেন।

লুকাশেঙ্কো বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, ‘প্রিগোযিন বেলারুশের ভূখণ্ডে নেই, তিনি আছেন সেন্ট পিটার্সবার্গে… আমি যতদূর জানি, ভাগনার যোদ্ধারা বিদ্রোহ শেষ হওয়ার পরেও ইউক্রেইনের পূর্বাঞ্চল ও রাশিয়ার ক্রাসনোদার অঞ্চলের ঘাঁটিগুলোতে অবস্থান নিয়েছিল।’

তিনি জানান, ভাগনার গ্রুপকে বেলারুশে কিছু যুদ্ধ-ঘাঁটি স্থাপন করার প্রস্তাব দেয়া হয়েছিল। তাদের ব্যবহারের জন্য বেশ কয়েকটি সোভিয়েত আমলের সামরিক অঞ্চলের প্রস্তাব দেয়া হয়। তবে এক্ষেত্রে ভাগনারের দৃষ্টিভঙ্গি ভিন্ন ছিল।

এ সম্পর্কে বিস্তারিত কিছু বলতেও অস্বীকৃতি জানান লুকাশেঙ্কো।

লুকাশেঙ্কোর এমন মন্তব্যের প্রতিক্রিয়ায় ক্রেমলিন বলেছে, তারা প্রিগোযিনের গতিবিধি অনুসরণ করছে না।

বিবিসির দাবি, জুনের শেষ দিকে বেলারুশের উদ্দেশে যাওয়া প্রিগোজিনের প্রাইভেট জেট ট্র্যাক করে তারা। সেই জেট যেদিন বেলারুশে যায় ঠিক সেদিন সন্ধ্যায় রাশিয়ায় ফিরে আসে। এরপর থেকে বিমানটি সেন্ট পিটার্সবার্গ ও মস্কোয় বেশ কয়েকবার যাওয়া-আসা করেছিল। তবে এটি স্পষ্ট নয় যে প্রিগোযিন সেই প্লেনে ছিলেন কি-না। ভাগনার নেতার বর্তমান অবস্থান সম্পর্কে লুকাশেঙ্কোর দাবিও যাচাই করতে পারেনি বিবিসি।

এক সপ্তাহ আগে অবশ্য বেলারুশ নেতা বলেছিলেন, প্রিগোযিন বেলারুশে এসেছেন। তিনি জানান, মস্কোর সঙ্গে চুক্তির অংশ হিসেবে ভাগনার সেনাদের নিয়ে প্রিগোযিন তার দেশে নির্বাসনে রয়েছেন। নির্বাসনকালে ভাগনারের যুদ্ধ সংক্রান্ত অভিজ্ঞতা থেকে তিনি শিখতে চান। তবে বেলারুশে তাদের অবস্থান ও কর্মকাণ্ডের ওপর কর্তৃপক্ষের কড়া নজরদারি থাকবে বলেও জানান প্রেসিডেন্ট লুকাশেঙ্কো।


0 মন্তব্য

মন্তব্য করুন