অনুমোদন পেলো আরএসভি ভ্যাকসিন

টিবিএন ডেস্ক

জুলাই ১৮ ২০২৩, ১:৩৩

অ্যাস্ট্রাজেনেকার আরএসভি ভ্যাকসিন বেফোর্টাস। ছবি: সংগৃহীত

অ্যাস্ট্রাজেনেকার আরএসভি ভ্যাকসিন বেফোর্টাস। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকান ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) সোমবার শিশুদের শ্বাসতন্ত্রের ভাইরাস আরএসভি থেকে সুরক্ষার জন্য দীর্ঘ-মেয়াদী ওষুধের অনুমোদন দিয়েছে।

প্রতি বছর হাজার হাজার অ্যামেরিকান শিশু আরএসভি রোগ নিয়ে হাসপাতালে ভর্তি হয়। আরএসভি বেশিরভাগ স্বাস্থ্যকর মানুষের জন্য ঠান্ডার মতো একটি ছোট সমস্যা হলেও অল্প বয়সী শিশু ও বয়স্কদের মধ্যে প্রাণঘাতী হয়ে উঠতে পারে।

এফডিএ সর্বোচ্চ দুই বছর বয়সী গুরুতর আরএসভি ঝুঁকিতে থাকা শিশুদের জন্য ইনজেকশনটির অনুমোদন দিয়েছে।

এফডিএ-এর বিশেষজ্ঞ ড. জন ফারলি এক বিবৃতিতে বলেন, 'আজকের ওষুধের অনুমোদনটি আরএসভি রোগের প্রভাব হ্রাস করতে ও শিশু, পরিবার এবং স্বাস্থ্য সেবার জন্য ওষুধের বিশাল চাহিদা মোকাবেলা করবে।’

অ্যামেরিকায় প্রতি বছর পাঁচ বছরের কম বয়সী প্রায় ৫৮,০০০ শিশু আরএসভির জন্য হাসপাতালে ভর্তি হয় এবং কয়েক শ শিশু মারা যায়।

গত বছর আরএসভি রোগীদের বিশেষ করে শিশুদের শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তির চাপ সামলাতে হিমশিম খেতে হয়েছে হাসপাতালগুলোকে। এই রোগের এখনও কোন স্থায়ী ভ্যাকসিন নেই। ফাইজার এবং অন্যান্য কোম্পানি এ নিয়ে কাজ করছে।

আরএসভির ওষুধটি বেফোরটাস নামে বিক্রি হবে। এটি একটি পরীক্ষাগারে তৈরি অ্যান্টিবডি যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরএসভির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করবে।

এফডিএর অনুমোদনের অধীনে অকালে জন্মানো শিশু সহ স্বাভাবিক শিশুদের আরএসভির প্রথম ধাক্কা থেকে রক্ষা করার জন্য এক ডোজ ইনজেকশন দিতে হবে, যা সাধারণত প্রায় পাঁচ মাস স্থায়ী। শিশুরা দুই বছর বয়স পর্যন্ত ভাইরাসের মুখোমুখি যাতে না হয় তাই দ্বিতীয় বছরে তাদের আরও একটি ডোজ দিতে হবে।


0 মন্তব্য

মন্তব্য করুন