ভারতে পার্লামেন্ট নির্বাচনের ‘দ্বিতীয় দফায়’ ভোট পড়েছে ৬১ শতাংশ

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৬ ২০২৪, ১১:৩৪

ভারতে দ্বিতীয় দফায় ভোট গ্রহণ সম্পন্ন। ছবি: সংগৃহীত

ভারতে দ্বিতীয় দফায় ভোট গ্রহণ সম্পন্ন। ছবি: সংগৃহীত

  • 0

ভোটার সংখ্যার দিক থেকে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নামে পরিচিত পার্লামেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ৬১ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

এনডিটিভি জানায়, ভারতের ১৩টি রাজ্যের ৮৮টি আসনে স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত এ ভোট গ্রহণ চলে।

বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ শেষে দ্বিতীয় দফায় মোট ৬০.৭% ভোটারের উপস্থিতি রেকর্ড করা হয়েছে বলে জানায় নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের দেয়া তথ্যানুসারে, মণিপুর, ছত্তিশগড়, পশ্চিমবঙ্গ, আসাম এবং ত্রিপুরায় ৭০% এর বেশি ভোটার উপস্থিতি রেকর্ড করা হয়েছে।

অন্যদিকে, উত্তর প্রদেশ, বিহার এবং মহারাষ্ট্রে যথাক্রমে ৫২.৬%, ৫৩% এবং ৫৩.৫% হারে সর্বনিম্ন ভোটদান রেকর্ড করা হয়েছে।

শুক্রবার কেরালার ২০টি, কর্ণাটকের ১৪টি, রাজস্থানে ১৩টি, মহারাষ্ট্র ও উত্তর প্রদেশে ৮টি, মধ্যপ্রদেশে ৭টি, আসাম ও বিহারে ৫টি, ছত্তিশগড় এবং পশ্চিমবঙ্গে ৩টি আসনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।

মণিপুর, ত্রিপুরা এবং জম্মু ও কাশ্মীরের একটি করে আসনে আগামীকাল ভোট হবে।

ভোট গ্রহণ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ভোটকেন্দ্রের বাইরে ভোটারদের সারিবদ্ধ লাইন চোখে পড়েছে যা দিন বাড়ার সঙ্গে সঙ্গে আরও বাড়েছে।

প্রায় ৯৭০ মিলিয়ন ভোটার সাত দফায় ৫৪৩ জন লোকসভা সদস্যকে আগামী পাঁচ বছরের জন্য নির্বাচিত করবেন।

১৬০ মিলিয়ন নিবন্ধিত ভোটারের জন্য দ্বিতীয় দফার এ ভোট অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে ভারতের নির্বাচন কমিশন।

১৯ এপ্রিল প্রথম ধাপের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে যা ১ জুন পর্যন্ত চলবে এবং আগামী ৪ জুন ভোট গণনার পর নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল পাওয়া যাবে।

প্রথম ধাপে প্রায় ৬২% ভোট পড়েছে। আরও পাঁচ দফা ভোটে ভোটার উপস্থিতি বাড়বে বলে আশা করা হচ্ছে।

ভারতের ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ইতিহাসে সর্বোচ্চ ৬৭.১১% ভোট পড়ে।

শুক্রবারের ভোটের ফলাফল মোদির হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জন্য গুরুত্বপূর্ণ হবে, কারণ এ দফায় রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ এবং মহারাষ্ট্রের মতো বিজেপির কয়েকটি শক্তিশালী ঘাঁটিতে ভোট চলছে।

স্থানীয় বেশিরভাগ জরিপে ভারতীয় জাতীয় কংগ্রেস এবং শক্তিশালী আঞ্চলিক দলগুলোর নেতৃত্বে একটি বিশাল ‘ইন্ডিয়া’ নামের বিরোধী জোটের বিরুদ্ধে মোদির নেতৃত্বাধীন বিজেপির জয়ের পূর্বাভাস দেয়া হয়েছে।

শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গণতন্ত্রকে শক্তিশালী করতে রেকর্ড সংখ্যায় ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন।

এক এক্স বার্তায় মোদি বলেন, ‘আমি বিশেষ করে আমাদের তরুণ ভোটার এবং নারী ভোটারদেরকে বিপুল সংখ্যক ভোট দেয়ার জন্য আহ্বান জানাচ্ছি। আপনার ভোট আপনার কণ্ঠস্বর!’

ভোটের দ্বিতীয় ধাপে কংগ্রেসের শীর্ষ নেতা রাহুল গান্ধি দক্ষিণ কেরালা রাজ্যের ওয়েনাদ কেন্দ্রে দ্বিতীয়বারের মতো প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ছাড়া এ ধাপে বিশিষ্ট প্রার্থীদের মধ্যে রয়েছেন কংগ্রেস দলের শশী থারুর, জনপ্রিয় বিজেপির বলিউড তারকা হেমা মালিনী এবং অভিনেতা অরুণ গোভিল।


0 মন্তব্য

মন্তব্য করুন