অ্যামাজনে উদ্ধার সেই ৪ শিশু হাসপাতাল ছেড়েছে

টিবিএন ডেস্ক

জুলাই ১৫ ২০২৩, ১৯:৫২

কলম্বিয়ার মিলিটারি হসপিটাল থেকে ছাড়া পেয়েছে শিশুরা। ছবি: আল-জাজিরা

কলম্বিয়ার মিলিটারি হসপিটাল থেকে ছাড়া পেয়েছে শিশুরা। ছবি: আল-জাজিরা

  • 0

কলম্বিয়ার অ্যামাজন জঙ্গলে বিমান দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়ার ৪০ দিন পর উদ্ধার হওয়া চার আদিবাসী শিশু হাসপাতাল থেকে ছাড়া পেয়েছে। ৩৪ দিন হাসপাতালে থাকার পর ছাড়া পাওয়ার অনুমতি মিলেছে তাদের।

কর্তৃপক্ষ জানিয়েছে, উদ্ধার ওই চার শিশু ১ থেকে ১৩ বছর বয়সী। দুর্ঘটনার পরে পর্যাপ্ত চিকিৎসা ও দেখভালের পর বৃহস্পতিবার রাতে তাদের হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, জঙ্গল সম্পর্কে যথেষ্ট জ্ঞান ও শিশুদের বড় বোনের অসীম সাহস সবার প্রাণ বাঁচিয়ে দিয়েছে।

কলম্বিয়ার চাইল্ড ওয়েলফেয়ার ইন্সটিটিউটের ডিরেক্টর অ্যাস্ট্রিড ক্যাসেরেস শুক্রবার সাংবাদিকদের বলেন, ‘শিশুরা তাদের হারানো ওজন ও শারীরিক সুস্থতা ফিরে পেয়েছে। তারা এখন বেশ ভালো আছে।’

তিনি বলেন, ‘পরিবারের কাছে এবার তাদের যত্ন ও সুরক্ষার দ্বিতীয় পর্ব শুরু হবে।’

ক্যাসেরেস জানিয়েছেন, একটি ‘জটিল পারিবারিক পরিস্থিতির কারণে’ শিশুরা আপাতত চাইল্ড ওয়েলফেয়ার ইন্সটিটিউটের তত্ত্বাবধানে থাকবে। আগামী ছয় মাসের ভেতরেই তাদের কাস্টোডির চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি বলেন, ‘আমরা শিশুদের সুরক্ষা দিতে খুবই জটিল প্রক্রিয়ায় প্রবেশ করতে যাচ্ছি।’

বিমান দুর্ঘটনায় দুই আরোহীর সঙ্গে শিশুদের মা মারা যাওয়ার পর তার চার সন্তানের ভেতর দুই কনিষ্ঠ সন্তানের বাবা তাদের হেফাজত চেয়ে আবেদন করেছেন। একই সঙ্গে শিশুদের মায়ের পরিবারও ওই চার শিশুর হেফাজত দাবি করেছে।

আরও পড়ুন: অ্যামাজন জঙ্গল থেকে উদ্ধার ৪ শিশু পরিবারের সান্নিধ্যে

কলম্বিয়ার দুর্গম অ্যামাজন জঙ্গলের অ্যারারাকুয়ারা এলাকা থেকে গত ১ মে স্যান হোসে ডেল গুয়াভিয়ের শহরের উদ্দেশে রওনা দেয় দ্য সেসনা টু-জিরো-সিক্স মডেলের একটি বিমান। দুই পাইলটসহ এতে আরোহী ছিলেন ম্যাগডালেনা মুকুটুনি ভ্যালেন্সিয়া ও তার চার সন্তান।

তবে কিছুদূর ওড়ার পর রাডার থেকে উধাও হয়ে যায় বিমানটি। পরে সেনাবাহিনী অভিযান চালিয়ে দুই সপ্তাহ পর সাউদার্ন ক্যাকুটা প্রভিন্সের জঙ্গলে এর ধ্বংসাবশেষ খুঁজে পায়। বিমানের ভেতরে পাওয়া যায় দুই পাইলটসহ ভ্যালেন্সিয়ার মরদেহ। তবে বিস্ময়করভাবে ভ্যালিন্সিয়ার চার সন্তানকে পাওয়া যায়নি।

দুর্ঘটনার চার সপ্তাহ অর্থাৎ ৪০ দিন পর চার শিশুকে জীবিত উদ্ধারের কথা জানায় কলম্বিয়ার কর্তৃপক্ষ।


0 মন্তব্য

মন্তব্য করুন