অ্যামাজন জঙ্গল থেকে উদ্ধার ৪ শিশু পরিবারের সান্নিধ্যে

টিবিএন ডেস্ক

জুন ১১ ২০২৩, ১৪:০৭

হওয়া শিশুরা এখন পরিবারের সঙ্গে আছে। ছবি: সংগৃহীত

হওয়া শিশুরা এখন পরিবারের সঙ্গে আছে। ছবি: সংগৃহীত

  • 0

কলম্বিয়ার অ্যামাজন জঙ্গল থেকে ৪০ দিন পর উদ্ধার হওয়া শিশুদের ফিরে পেয়েছে পরিবার। কিছুটা সুস্থ হওয়ার সঙ্গে সঙ্গে হাসপাতালে পরিবারের সঙ্গে তাদের পুনর্মিলন হয়েছে।

শিশুদের দাদা ফিদেন্সিও ভ্যালেন্সিয়া জানান, চার শিশু শারীরিকভাবে বেশ দুর্বল। তবে পরিবারের সদস্যদের কাছে পেয়ে তারা আনন্দিত।

কলম্বিয়ার দুর্গম অ্যামাজন জঙ্গলের অ্যারারাকুয়ারা এলাকা থেকে গত ১ মে স্যান হোসে ডেল গুয়াভিয়ের শহরের উদ্দেশে রওনা দেয় দ্য সেসনা টু-জিরো-সিক্স মডেলের একটি বিমান। দুই পাইলটসহ এতে আরোহী ছিলেন ম্যাগডালেনা মুকুটুনি ভ্যালেন্সিয়া ও তার চার সন্তান।

তবে কিছুদূর ওড়ার পর রাডার থেকে উধাও হয়ে যায় বিমানটি। পরে সেনাবাহিনী অভিযান চালিয়ে দুই সপ্তাহ পর সাউদার্ন ক্যাকুটা প্রভিন্সের জঙ্গলে এর ধ্বংসাবশেষ খুঁজে পায়। বিমানের ভেতরে পাওয়া যায় দুই পাইলটসহ ভ্যালেন্সিয়ার মরদেহ। তবে বিস্ময়করভাবে ভ্যালিন্সিয়ার চার সন্তানকে পাওয়া যায়নি।

দুর্ঘটনার চার সপ্তাহ অর্থাৎ ৪০ দিন পর চার শিশুকে জীবিত উদ্ধারের কথা জানায় কলম্বিয়ার কর্তৃপক্ষ। এদের মধ্যে সবার বড় লেসলি জ্যাকোবোম্বারির বয়স ১৩ বছর, তার পরের শিশুটি সোলেনি জ্যাকোবোম্বারি মুকুটুনির বয়স ৯ বছর, এর পরের তিয়েন র‌্যানোকুই মুকুটুনির বয়স ৪ বছর এবং সবার ছোট ক্রিস্টিন র‌্যানোকুই মুকুটুনির বয়স মাত্র ১১ মাস।

আরও পড়ুন: অ্যামাজনে বিমান দুর্ঘটনার ৪০ দিন পর ৪ শিশু জীবিত উদ্ধার

শিশুদের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, ইতোমধ্যে ছোট শিশুটিসহ বাকিরা খেলাধুলা শুরু করেছে।

জঙ্গলে থাকার সময়ে ক্রিস্টিন র‌্যানোকুই মুকুটুনি এক বছর বয়সে পৌঁছায়, সেই সঙ্গে পাঁচ বছর পূর্ণ হয় তিয়েন র‌্যানোকুই মুকুটুনির বয়স। তাদের সবাইকে আগলে রেখেছিল ১৩ বছর বয়সী সেসলি।

শিশুদের দাদা ফিদেন্সিও ভ্যান্সেলিয়া বলেন, বিমানের ধ্বংসাবশেষের ভেতরে পাওয়া খাবার ও জঙ্গলের নানা ধরনের বীজ খেয়ে তারা এতদিন টিকে ছিল।

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো ও প্রতিরক্ষামন্ত্রী ইভান ভোলাস্কেয শনিবার শিশুদের সঙ্গে দেখা করতে হাসপাতলে যান। ভাইবোনদের দিকে খেয়াল রাখার জন্য লেসলির প্রশংসা করেন তারা ।

ভোলাস্কেয বলেন, লেসলির কারণেই দুগৃম জঙ্গলে সবাই বেঁচে থাকতে পেরেছে।

সামরিক ডাক্তার কার্লস রিনকন জানিয়েছেন, শিশুরা এখন বিপদমুক্ত। তবে তাদের পুষ্টির ঘাটতি রয়েছে। এখনও তারা ঠিকমতো খেতে পারছে না। সবকিছু ঠিকঠাক থাকলে তাদের দুই থেকে তিন সপ্তাহ পর হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হবে।


0 মন্তব্য