রেড মিট ও বেশি ভাজা খাবারে ভয়ঙ্কর স্বাস্থ্যঝুঁকি

টিবিএন ডেস্ক

জুন ১৯ ২০২৩, ২১:২৮

রেড মিট ও অতিরিক্ত ভাজা খাবার বেশি খেলে ক্যানসার, হৃদরোগসহ বিভিন্ন স্বাস্থ্যঝুঁকি বাড়ে। ছবি: সংগৃহীত

রেড মিট ও অতিরিক্ত ভাজা খাবার বেশি খেলে ক্যানসার, হৃদরোগসহ বিভিন্ন স্বাস্থ্যঝুঁকি বাড়ে। ছবি: সংগৃহীত

  • 0

রেড মিট ও ভাজা খাবার পছন্দ করেন না এমন মানুষ কমই আছেন। তবে অতিরিক্ত পরিমাণে রেড মিট ও ভাজা খাবারে রয়েছে ভয়ঙ্কর স্বাস্থ্যঝুঁকি।

গবেষণায় দেখা গেছে, রেড মিট ও অতিরিক্ত ভাজা খাবার বেশি খেলে ক্যানসার, হৃদরোগসহ বিভিন্ন স্বাস্থ্যঝুঁকি বাড়ে।

রেড মিটে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে, যা দেহে কোলেস্টরলের পরিমাণ বাড়ায়। এতে হৃদরোগের ঝুঁকি বাড়ে।

অন্যদিকে, খাবারকে উচ্চমাত্রায় রান্না করা, যেমন- ফ্রাই বা গ্রিল করার সময় এর সঙ্গে এমন কিছু ক্ষতিকর উপাদান যোগ হয় যা দেহকোষের ডিএনকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এসব খাবার অতিরিক্ত খাওয়ার ফলে ওজন বাড়তে পারে। আর ওজন বৃদ্ধি পেলে শরীরে অন্যান্য রোগ হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

রেড মিটের মধ্যে রয়েছে গরু, ভেড়া, ছাগল, শূকর ও মহিষের মাংস। এসব খাবার দেহে প্রোটিন, আয়রন ও অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির যোগান দিলেও এগুলো খাওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। অর্থাৎ এসব খাবার পরিমিত খাওয়া উচিত।

স্যান্ডফোর্ড স্কুল অফ হিউম্যানিটিস অ্যান্ড সায়েন্সের ক্যামেস্ট্রি প্রফেসর ডক্টর এরিক কুল ও ন্যাশনাল ইন্সটিটিউট অফ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজির বিজ্ঞানীরা এক গবেষণায় দেখেছেন অতিরিক্ত ভাজা-পোড়া খাবারের ডিএনএ ক্ষতিগ্রস্ত হয়।

এ পরীক্ষায় তারা গরু, শূকরের মাসং ও আলু ব্যবহার করেছেন। ২১২ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় প্রায় ১৫ মিনিট রান্না করার পর খাবারগুলো পরীক্ষা করে দেখা গেছে প্রতিটি খাবারের ডিএনএতে এক ধরনের ক্ষতিকর রাসায়নিক উপাদান রয়েছে।

এছাড়া অতিরিক্ত ভাজা খাবার খেতে সুস্বাদু হলেও সেগুলোতে অতিরিক্ত ক্যালোরি, চর্বি ও সোডিয়াম থাকে, যা স্বাস্থ্যের জন্য অনুপযোগী। উচ্চ তাপমাত্রায় রান্না করা খাবার অ্যাক্রিলামাইড নামক ক্ষতিকর রাসায়নিক উপাদান তৈরি করে।

এক গবেষণায় দেখা গেছে, অ্যাক্রিলামাইড পশুর শরীরে ক্যানসারের ঝুঁকি বাড়ায়। তবে মানুষের শরীরে এটি কতটা নেতিবাচক প্রভাব ফেলে তা জানতে আরও গবেষণার প্রয়োজন আছে বলে জানিয়েছেন গবেষকেরা।


0 মন্তব্য

মন্তব্য করুন