৭৫ বছরে সর্বোচ্চ বৃষ্টিতে বিপর্যস্ত আমিরাত

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৭ ২০২৪, ১৪:৫৪

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • 0

সংযুক্ত আরব আমিরাতে গত কয়েকদিন ধরে চলছে তীব্র বৃষ্টিপাত ও ঝড়। এ ঘটনায় সৃষ্ট জলাবদ্ধতা ও বন্যায় স্থানীয় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এছাড়া বন্যার কবলে পড়ে অন্তত একজন নিহত হয়েছেন বলে জানা গেছে।

সিএনএন জানিয়েছে, ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষতির পর বুধবার সংযুক্ত আরব আমিরাত জুড়ে কর্তৃপক্ষ ও কমিউনিটিগুলোকে ধ্বংসস্তূপ পরিষ্কার করতে দেখা গেছে।

আমিরাতের জাতীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, মঙ্গলবার ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে আল আইনে ২৫৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গত ৭৫ বছরে অর্থাৎ ১৯৪৯ সাল থেকে এ পর্যন্ত এটিই দেশটিতে একদিনে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড।

মঙ্গলবার দিনের শেষভাগে বৃষ্টিপাত কমে এলেও বুধবার সকাল থেকেই জলাবদ্ধতার কারণে দুবাই বিমানবন্দরের কার্যক্রমে বিঘ্ন দেখা দিয়েছে। এমিরেটস এয়ারলাইন্সের বেশ কিছু ফ্লাইট স্থগিত রাখা হয়।

বিশ্বের অন্যতম ব্যস্ত দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের কারণে তাদের ফ্লাইট শিডিউল উল্লেখযোগ্যভাবে বিঘ্নিত হয়েছে। অসংখ্য ফ্লাইটকে ভিন্ন দেশে অবতরণ করতে বলা হয়েছে বা আগমন বিলম্বিত করা হয়েছে।

দুবাই ছাড়তে আগ্রহী যাত্রীদের বিমানবন্দরের উদ্দেশে রওনা দেওয়ার আগে এয়ারলাইন্সের কাছ থেকে ফ্লাইট শিডিউল সম্পর্কে নিশ্চিত হয়ে নিতে বলা হয়েছে।

বিমানবন্দরের এক্স অ্যাকাউন্টে জানানো হয়, ‘অত্যন্ত বৈরি পরিবেশে আমরা বিমানবন্দরের কার্যক্রম স্থিতিশীল করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

দেশটির স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়, আরব আমিরাতের ৭০ বছর বয়সী এক নাগরিক মঙ্গলবার সকালে মারা গেছেন। দেশের উত্তরের রাস আল খায়মাহ প্রদেশে আকস্মিক বন্যায় তার গাড়িটি ডুবে যায়।

আরব আমিরাতের গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারী বৃষ্টিপাতে দেশের কিছু অংশে উল্লেখযোগ্য পরিমাণ অবকাঠামোগত ক্ষয়ক্ষতির কথা জানানো হয়েছে, যার মধ্যে আছে ধসে পড়া সড়ক ও দালান। এগুলোতে বন্যার পানি প্রবেশ করেছে।

বন্যাকবলিত সম্প্রদায়ের ছবি প্রকাশ করা ওমানি গণমাধ্যম জানিয়েছে, প্রতিবেশী ওমানে টানা তিন দিনের ভারী বৃষ্টিপাতের পর স্কুলশিক্ষার্থীসহ ১৯ জনের মৃত্যু হয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন