নর্থ ক্যালিফোর্নিয়ার খাবার পানিতে ই-কোলাই

টিবিএন ডেস্ক

জুলাই ২১ ২০২৩, ২৩:০৫

ই-কোলাই ব্যাকটেরিয়া। ছবি: সংগৃহীত

ই-কোলাই ব্যাকটেরিয়া। ছবি: সংগৃহীত

  • 0

ক্যালিফোর্নিয়ার বার্নি শহরে পানিতে ক্ষতিকর ই-কোলাই ব্যাকটেরিয়া পাওয়া যাওয়ার কারণে টানা দশম দিনের মতো পানি ফুটিয়ে খাওয়ার পরামর্শ দিচ্ছে নগর কর্তৃপক্ষ।

বার্নি ওয়াটার ডিস্ট্রিক্টের এলাকার বাসিন্দাদের পানের ও রান্নার জন্য কলের পানি বা বোতলজাত পানি সেদ্ধ করে ব্যবহার করার পরামর্শ দিয়েছে। ১২ জুলাই থেকে এ নোটিশ কার্যকর হয়েছে। বার্নি নর্থ ক্যালিফোর্নিয়ার একটি জনপ্রিয় পর্যটন শহর এবং এখানে বিখ্যাত বার্নি জলপ্রপাতের অবস্থান।

ডিস্ট্রিক্ট কর্তৃপক্ষ জানিয়েছে, তারা পানি জীবাণুমুক্ত করতে ক্লোরিন ব্যবহার করছে। তারা সোমবার ও মঙ্গলবার সিস্টেম থেকে ক্লোরিন বের করা শুরু করেছে। এ দুই দিন তারা ই-কোলাই ও টোটাল কলিফর্ম নামে আরেক ধরনের ব্যাকটেরিয়ার পরীক্ষা শুরু করবে।

বার্নি ওয়াটার ডিস্ট্রিক্ট জানিয়েছে, পানি বিতরণ ব্যবস্থা জীবাণুমুক্ত করতে গত সপ্তাহে ডিস্ট্রিক্ট কূপের পানি রক্ষণাবেক্ষণ ট্যাঙ্ক ও ইনজেকশন পয়েন্টে সোডিয়াম হাইপোক্লোরাইট ব্যবহার করা হয়েছে।

সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, ই-কোলাই সংক্রমণের লক্ষণগুলির মধ্যে গুরুতর হচ্ছে পেট ব্যাথা, ডায়রিয়া (রক্তসহ) ও বমিভাব। কারও কারও হালকা জ্বর হতে পারে। এ রোগে আক্রান্তরা বেশিরভাগ পাঁচ থেকে সাত দিনের মধ্যে ভাল হয়ে যায়।


0 মন্তব্য

মন্তব্য করুন