ইন্দোমি ইন্সট্যান্ট নুডুলসে ক্যানসারের উপাদান না থাকার দাবি

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৯ ২০২৩, ২১:৩৩

ইন্দোমি ইন্সট্যান্ট নুডুলসে ক্যানসারের উপাদান না থাকার দাবি
  • 0

মালয়েশিয়া ও তাইওয়ানের স্বাস্থ্য কর্মকর্তারা ইন্দোমি ব্র্যান্ডের ইন্সট্যান্ট নুডুলসে সম্ভাব্য ক্যানসার সৃষ্টিকারী উপাদান পাওয়ার অভিযোগ ওঠার পর কোম্পানির পক্ষ থেকে তা নাকচ করা হয়েছে।

জনপ্রিয় ইন্দোনেশিয়ান খাদ্যপণ্য উৎপাদক কোম্পানি ইন্দোফুড বলছে, তাদের ইন্সট্যান্ট নুডুলস সম্পূর্ণ নিরাপদ।   

সম্প্রতি মালয়েশিয়া ও তাইওয়ান কর্তৃপক্ষ দাবি করে, ইন্দোফুডের ইন্সট্যান্ট নুডুলসের নমুনা পরীক্ষায় ইথিলিন অক্সাইড নামের বিষাক্ত পদার্থের উপস্থিতি পাওয়া গেছে। এরপর দেশ দুটি এই পণ্যটি বাজার থেকে প্রত্যাহারের নির্দেশনা দেয়। 

তবে গত শুক্রবার ইন্দোফুডের পরিচালনা পর্ষদের সদস্য তৌফিক উইরাতমাজা এক বিবৃতিতে বলেন, ‘আমরা জোর দিয়ে বলতে পারি… আমাদের ইন্দোমি ইন্সট্যান্ট নুডুলস সম্পূর্ণ নিরাপদ।‘ 

তিনি বলেন, ‘ইন্দোনেশিয়ার (ইন্দোফুড) উৎপাদিত সমস্ত ইন্সট্যান্ট নুডুলস ইন্সট্যান্ট নুডুলসের কোডেক্স স্ট্যান্ডার্ড এবং ইন্দোনেশিয়ান ন্যাশনাল এযেন্সি ফর ড্রাগ অ্যান্ড ফুড কন্ট্রোলের (বিপিওএম) নির্ধারিত মানদণ্ড মেনে প্রক্রিয়াজাত করা হয়।‘

এর আগে সপ্তাহের শুরুর দিকে এক বিবৃতিতে কোম্পানির পরিচালক এবং প্রেসিডেন্ট কমিশনার ফ্রান্সিসকাস ওয়েলিরাং বলেন, ইন্দোমি নুডুলস সব ধরনের অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক স্বাস্থ্য ও খাদ্য সুরক্ষার মান ‘কঠোরভাবে অনুসরণ এবং মেনে চলছে’।

তবে মালয়েশিয়া ও তাইওয়ানের স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, তারা ইন্দোমির ‘স্পেশাল চিকেন’ নুডুলসে ইথিলিন অক্সাইড নামক একটি ক্যানসারাস যৌগ শনাক্ত করেছেন।

ইথিলিন অক্সাইড একটি বর্ণহীন ও গন্ধহীন গ্যাস, যা চিকিৎসা সরঞ্জাম জীবাণুমুক্ত করতে ব্যবহৃত হয়। 

ইউনাইটেড স্টেইটস এনভায়রনমেন্টাল প্রোটেকশন এযেন্সির মতে, এই গ্যাস ক্যানসারের ঝুঁকি তৈরিতে সক্ষম। 

মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২০২২ সাল থেকে বিভিন্ন ব্র্যান্ডের ৩৬টি ইন্সট্যান্ট নুডুলসের নমুনা পরীক্ষা করে ১১টিতেই ইথিলিন অক্সাইডের অস্তিত্ব পাওয়া গেছে। 

মালয়েশিয়ার হেলথ ডিরেক্টর-জেনারেল মুহাম্মদ রাদজি আবু হাসান গত বুধবার এক বিবৃতিতে বলেন, ‘অস্বাস্থ্যকর সব খাদ্যপণ্যের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে এবং ক্ষতিকর উপাদান থাকা খাদ্যপণ্য বাজার থেকে প্রত্যাহার করা হয়েছে।‘ 

মালয়েশিয়ায় ইন্দোমির ইন্সট্যান্ট নুডুলস প্রত্যাহারের খবর প্রকাশের পর গত সোমবার এই নুডুলসের নমুনা পরীক্ষা করে তাইওয়ানের স্বাস্থ্য মন্ত্রণালয়। 

তাদের পরীক্ষাতেও ইথিলিন অক্সাইডের উপস্থিতি পাওয়া গেছে। এরপর তাইপেই থেকে ইন্দোমির সব ইন্সট্যান্ট নুডুলস প্রত্যাহার করা হয়। 


0 মন্তব্য

মন্তব্য করুন