হান্টারকে ছাড় দেয়া বিচার বিভাগের জন্য লজ্জা: ট্রাম্প

টিবিএন ডেস্ক

জুন ২০ ২০২৩, ২২:২৫

ডনাল্ড ট্রাম্প ও হান্টার বাইডেন। ছবি কোলাজ: টিবিএন

ডনাল্ড ট্রাম্প ও হান্টার বাইডেন। ছবি কোলাজ: টিবিএন

  • 0

ট্যাক্স অনিয়মের মামলার নিষ্পত্তিতে প্রেসিডেন্টপুত্র হান্টার বাইডেনের সঙ্গে জাস্টিস ডিপার্টমেন্টের চুক্তির তীব্র সমালোচনা করেছেন অ্যামেরিকার সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

সম্প্রতি দুই ফৌজদারি মামলায় জর্জরিত এই রিপাবলিকান নেতা জানান, প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলের সঙ্গে এই চুক্তি যেন ‘ট্রাফিক টিকিট’ ধরিয়ে দেয়ার মতো ঘটনা, সহজেই এ থেকে মুক্তি পাওয়া যায়।

ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘তারা (জাস্টিস ডিপার্টমেন্ট) তাকে কেবল একটা ট্রাফিক টিকিট ধরিয়ে দিয়েছিল, সহজেই সব মিটমাট হয়ে গেছে… এ ঘটনা একইসঙ্গে জাস্টিস ডিপার্টমেন্টের জন্য লজ্জাজনক, অ্যামেরিকার জন্য কলঙ্কের, বৈষম্যমূলক পরিস্থিতি, প্রসিকিউশনাল অসদাচরণ এবং নির্বাচনি হস্তক্ষেপ।’

ক্ষোভ ঝেড়ে তিনি জানান, প্রেসিডেন্টের ছেলে হলে তাকেও নিশ্চয়ই কোনো ধরনের বিচারের মুখোমুখি হতে হতো না; তার জন্য পরিস্থিতি তখন একেবারেই অন্যরকম হতো।

ট্রাম্প বলেন, ‘বিচার ব্যবস্থা ও এফবিআই এখন দুর্নীতিগ্রস্ত’।

ডেলাওয়্যারের ইউএস ডিস্ট্রিক্ট কোর্টকে মঙ্গলবার জাস্টিস ডিপার্টমেন্ট জানিয়েছে, ট্যাক্স পরিশোধে অনিয়মের দুই ফৌজদারি অপরাধের দায় স্বীকারে রাজি প্রেসিডেন্টপুত্র হান্টার বাইডেন।

মামলার নথি অনুযায়ী, ২০১৭ ও ২০১৮ সালে সময়মতো ট্যাক্স পরিশোধ না করার দুই অভিযোগ ও আগ্নেয়াস্ত্র সংক্রান্ত একটি অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

জাস্টিস ডিপার্টমেন্টের সঙ্গে হওয়া চুক্তি অনুযায়ী, তিনি আদালতে ট্যাক্সে অনিয়মের দায় স্বীকার করে নেবেন ও প্রবেশনের জন্য সম্মত হবেন। বিনিময়ে প্রি-ট্রায়াল ডাইভারশন অ্যাগ্রিমেন্টের অংশ হিসেবে কিছু শর্ত মেনে অবৈধভাবে আগ্নেয়াস্ত্র কেনার অভিযোগ থেকে অব্যাহতি পাবেন।

প্রবেশন হিসেবে হান্টারকে ২৪ মাস মাদক থেকে দূরে থাকতে হবে এবং আর কখনও তিনি আগ্নেয়াস্ত্র রাখতে পারবেন না। আর প্রবেশন মেনে নিলে ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়েও তিনি কারাদণ্ড এড়াতে পারবেন।

জো বাইডেনকে দমিয়ে রাখতে হান্টারের এই মামলা এতদিন রিপাবলিকানদের অন্যতম প্রধান অস্ত্র ছিল। বিভিন্ন সময় ট্রাম্প ও হাউযের প্রভাবশালী রিপালিকানরা হান্টারের বিরুদ্ধে ব্যবসায়িক জালিয়াতির তদন্তের আহ্বানও জানিয়েছেন।

ট্রাম্পকে সম্প্রতি ক্লাসিফায়েড নথি জব্দের ঘটনায় ফৌজদারি অপরাধে অভিযুক্ত করেছে জাস্টিস ডিপার্টমেন্ট। এর পরপরই প্রেসিডেন্টপুত্রের বিরুদ্ধে পাঁচ বছর ধরে চলা ফৌজদারি মামলার এমন নিষ্পত্তি চুক্তিতে ক্ষোভ ঝাড়ছেন লাল শিবিরের নেতারা।


0 মন্তব্য

মন্তব্য করুন