মানসিক রোগের ঝুঁকি বাড়ায় স্থূলতা

টিবিএন ডেস্ক

জুন ২৮ ২০২৩, ২২:৫১

শারীরিক স্থূলতা মানসিক সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। গ্রাফিক্স: সংগৃহীত

শারীরিক স্থূলতা মানসিক সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। গ্রাফিক্স: সংগৃহীত

  • 0

মানসিক রোগের মারাত্মক ঝুঁকিতে আছেন স্থূলতায় ভোগা ব্যক্তিরা। ভিয়েনা মেডিক্যাল ইউনিভার্সিটি অ্যান্ড কমপ্লেক্সিটি সায়েন্স হাব ভিয়েনার সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, সব ধরনের বয়সের মানুষের ক্ষেত্রেই স্থূলতার কারণে মানসিক রোগের ঝুঁকি রয়েছে।

‘ট্রান্সলেশনাল সাইকিয়াট্রিক’ বিশেষজ্ঞ জার্নালে গবেষণার ফল প্রকাশ করে বলা হয়েছে, স্থূলতায় ভোগা পুরুষের তুলনায় নারীদের মানসিক রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

একদল গবেষক ১৯৯৭ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত অস্ট্রিয়ায় স্থূলতার সহজাত রোগের আপেক্ষিক ঝুঁকি নির্ধারণের জন্য হাসপাতালগুলোতে ইনপেশেন্ট ভর্তির জনসংখ্যাভিত্তিক ডেটাসেট বিশ্লেষণ করেছেন। একই সঙ্গে তারা স্থূলতায় মানসিক ঝুঁকির লিঙ্গ পার্থক্য নিয়েও গবেষণা করেন।

গবেষণায় যেকোনো বয়সের স্থূলতায় ভোগা ব্যক্তিদের মধ্যে মানসিক ব্যধিগুলো সুনির্দিষ্টভাবে ধরা পড়েছে।

এ থেকে স্পষ্ট হয় বিষণ্ণতা, নিকোটিন আসক্তি, সাইকোসিস, উদ্বেগ, ইটিং ডিজঅর্ডার ও পারসোনালিটি ডিজঅর্ডারসহ অন্য মানসিক রোগের ঝুঁকিতে আছেন স্থূল ব্যক্তিরা।

মেডইউনি ভিয়েনার ডিপার্টমেন্ট অফ ইন্টারনাল মেডিসিন টুয়ের স্টাডি লিডার মিকাইল লউটনার বলেন, ‘ক্লিনিক্যাল দৃষ্টিকোণ থেকে গবেষণালব্ধ ফল প্রয়োজনে স্থূল রোগীদের মধ্যে মানসিক রোগ নির্ণয়ে সচেতনতা বাড়াতে ও রোগ ধরা পরার প্রাথমিক পর্যায়ে বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করার প্রয়োজনীয়তা তুলে ধরেছে।’

জার্নালে প্রকাশিত গবেষণার ফার্স্ট অথর কমপ্লেক্সিটি হাবের এলমা ডেরভিক বলেন, ‘স্থূলতা নির্ণয়ের আগে কিংবা স্থূলতায় ভোগার পরে রোগীর কোন ধরনের মানসিক রোগ দেখা দিতে পারে তা নির্ণয় করতে আমাদের নতুন পদ্ধতি বের করতে হয়েছে। এর মাধ্যমে আমরা নিশ্চিত হতে চেয়েছি স্থূলতায় মানসিক রোগ স্বাভাবিক কোনো প্যাটার্ন অনুসরণ করে কিনা।’

এখন পর্যন্ত স্বাস্থ্যবিদরা অনুমান করে থাকেন, ডায়াবেটিসের সঙ্গে মানসিক রোগের সংযোগ ঘটায় সাইকোফার্মাকোলজিক্যাল ড্রাগস।

মেডইউনি ভিয়েনার ডিপার্টমেন্ট অফ সাইকিয়াট্রি অ্যান্ড সাইকো থেরাপির অ্যালেকজান্ডার কউতযকি বলেন, ‘স্বাস্থ্যবিদদের অনুমান সিজোফ্রেনিয়ার জন্য সত্য হতে পারে। তবে আমাদের ডেটা বিষণ্ণতা বা অন্য মানসিক রোগ নির্ণয়ের জন্য তাদের ধারণাকে সমর্থন করে না।’

স্থূলতা মানসিক স্বাস্থ্যকে সরাসরি প্রভাবিত করে কিনা বা মানসিক রোগের প্রাথমিক পর্যায়ে অপর্যাপ্তভাবে স্বীকৃত কিনা তা এখনও জানা যায়নি।


0 মন্তব্য

মন্তব্য করুন