জনসন অ্যান্ড জনসনকে ক্যানসারের রোগীকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ

টিবিএন ডেস্ক

জুলাই ১৯ ২০২৩, ১৩:১১

জনসন অ্যান্ড জনসনকে  ১৮.৮ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে একটি আদালত। ছবি: সংগৃহীত

জনসন অ্যান্ড জনসনকে ১৮.৮ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে একটি আদালত। ছবি: সংগৃহীত

  • 0

জনসন অ্যান্ড জনসনের (জেঅ্যান্ডজে) বেবি পাউডার ব্যবহারের কারণে ক্যানসারের আক্রান্ত হওয়ার দাবি করা এক ব্যক্তিকে ১৮.৮ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে একটি আদালত।

এমরি হার্নান্দেজ ভলাদেজ নামের ব্যক্তি গত বছর ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে আর্থিক ক্ষতিপূরণ চেয়ে জেঅ্যান্ডজের বিরুদ্ধে মামলা করেন।

২৪ বছর বয়সী ভলাদেজ দাবি করেছেন, ছোটবেলায় তিনি জেঅ্যান্ডজের বেবি পাউডার ব্যবহার করেছেন। এর ফলে হার্টের চারপাশের টিস্যুতে মেসোথেলিওমা নামে এক মারাত্মক ক্যানসার ধরা পড়ে। ছয় সপ্তাহের ট্রায়ালের পর ক্ষতিপূরণ দেয়ার জন্য নির্দেশ দেয়া হয় জেঅ্যান্ডজেকে।

ওকল্যান্ডের স্টেইট কোর্টের বিচারক মঙ্গলবার দেয়া আদেশে বলেন, জেঅ্যান্ডজের বেবি পাউডারের উপাদান এমরি হার্নান্দেজ ভলাদেজেরের দেহে ক্যানসার সৃষ্টির জন্য দায়ী। বিপুল চিকিৎসা ব্যয়ের পাশাপাশি ব্যথা ও কষ্টকর জীবনের ক্ষতিপূরণ হিসেবে ভলাদেজকে ১৮.৮ মিলিয়ন ডলার দেয়ার নির্দেশ দিয়েছেন বিচারক।

তবে দেউলিয়া আদালতের একটি আদেশের কারণে জেঅ্যান্ডজের বিরুদ্ধে বেশিরভাগ মামলা স্থগিত রয়েছ, আর তাই ভলাদেজের কবে নাগাদ ক্ষতিপূরণ পাবেন তা এখনও পরিষ্কার নয়।

জেঅ্যান্ডজের ভাইস প্রেসিডেন্ট এরিক হাস এক বিবৃতিতে বলেছেন, তাদের কোম্পানি এই রায়ের বিরুদ্ধে আপিল করবে। তিনি দাবি করেন, ‘জনসনের বেবি পাউডার নিরাপদ এবং এতে ক্ষতিকর অ্যাসবেস্টস নেই। এই পাউডার ব্যবহারের কারণে ক্যানসার হওয়ার আশংকা নেই।’


0 মন্তব্য

মন্তব্য করুন