এফডিএর অনুমোদনে বিনা প্রেসক্রিপশনেই জন্মনিয়ন্ত্রণ পিল

টিবিএন ডেস্ক

জুলাই ১৩ ২০২৩, ১৯:৪১

বিনা প্রেসক্রিপশনেই বাজারে মিলবে ওপিল। ছবি: সংগৃহীত

বিনা প্রেসক্রিপশনেই বাজারে মিলবে ওপিল। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকায় প্রথম ওভার দ্য কাউন্টার (ওটিসি) জন্মনিয়ন্ত্রণ পিলের অনুমোদন দিয়েছে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন- এফডিএ। ‘ওপিল’ নামের এই বড়ি ২০২৪ সালের শুরুর দিকেই বাজারে পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।

এই মাইলফলক পদক্ষেপের ফলে নারীদের গর্ভনিরোধের সুযোগ বিস্তৃত হলো। বিনা প্রেসক্রিপশনেই তারা ড্রাগ স্টোর থেকে ওপিল কিনে ব্যবহার করতে পারবেন।

বিশেষজ্ঞরা বলছেন, ওপিল বাজারে এলে এটি হবে গর্ভনিরোধের সবচেয়ে কার্যকর পদ্ধতি। এর কার্যকারিতা নি:সন্দেহে কনডম, স্পার্মিসাইডস বা অন্য কোনো পদ্ধতির চেয়ে বেশি।

ওপিলের প্রস্তুতকারক প্রতিষ্ঠান পেরিগো জানিয়েছে, ২০২৪ সালের শুরু থেকেই অ্যামেরিকার ড্রাগ স্টোর ও অনলাইন মার্কেটে এই পিল সরবরাহ শুরুর সম্ভাবনা রয়েছে।

এর দাম সম্পর্কে এখনই কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

এফডিএর পরামর্শকদের ১৭ জনের বিশেষজ্ঞ দল গত মে মাসে এই পিল বাজারজাতের অনুমোদনের পক্ষে ভোট দেন। তারা জানান, অ্যামেরিকায় এখন বেশিরভাগ গর্ভধারণ ‘অনিচ্ছাকৃত’ ঘটনা। তার উপর গর্ভপাতের সুযোগ সীমিত হচ্ছে। এ কারণে ওটিসি পিলের চাহিদা বেড়েছে।

এফডিএর সেন্টার ফর ড্রাগ ইভ্যালুয়েশন অ্যান্ড রিসার্চের পরিচালক প্যাট্রিযিয়া ক্যাভ্যাজোনি বলেন, ‘এফডিএর আজকের এই অনুমোদনের মধ্য দিয়ে অ্যামেরিকার মিলিয়ন মিলিয়ন মানুষ বিনা প্রেসক্রিপশনে ডেইলি ওরাল কন্ট্রাসেপ্টিভ নিতে পারবে… নির্দেশমতো ব্যবহার করলে অনিচ্ছাকৃত গর্ভধারণ এড়ানো যাবে।’


0 মন্তব্য

মন্তব্য করুন