পূর্ণ অনুমোদন পেল আলঝেইমারের ওষুধ লেকেম্বি

টিবিএন ডেস্ক

জুলাই ৭ ২০২৩, ৪:২৬

আলঝেইমারের ওষুধ লেকেম্বি.  ছবি: সংগৃহীত

আলঝেইমারের ওষুধ লেকেম্বি. ছবি: সংগৃহীত

  • 0

দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বৃহস্পতিবার আলঝেইমারের ওষুধ লেকেম্বিকে পূর্ণ অনুমোদন দিয়েছে। এই প্রথম আলঝেইমার বিস্তারের গতিকে রুখে দেয়ার মতো ওষুধের অনুমোদন দিল এফডিএ। আগে অনুমোদিত ওষুধগুলো শুধু রোগের লক্ষণ হ্রাসে ব্যবহার হতো।

ইউনিভার্সিটি অফ কেন্টাকির বায়োমেডিসিনের সহকারী ডিন ডনা উইলকক এনবিসিকে বলেন, ‘এই মুহূর্তের তাৎপর্যকে আমার মনে হয় না আমরা ছোট করতে পারি।’

আলঝেইমার অ্যাসোসিয়েশনের মতে অ্যামেরিকায় ৬৫ বছর বা ততোর্ধ্বদের মাঝে ৬.৭ মিলিয়ন মানুষ আলঝেইমার রোগে ভুগছেন।

বিজ্ঞানীরা বিটাঅ্যামাইলয়েড নামে মস্তিষ্কের এক ধরণের প্রোটিনকে আলঝেইমার রোগের কারণগুলোর একটি বলে ধারণা করে আসছিলেন। জাপানি ওষুধ কোম্পানি ইসাই ও অ্যামেরিকান ওষুধ কোম্পানি বায়োজেনের তৈরি লেকেম্বি ওই প্রোটিনের উপর ভিত্তি করেই তৈরি করা হয়েছে।

প্রাথমিকভাবে রোগে আক্রান্ত ১,৭৯৫ জনের উপর ৩ ধাপে ক্লিনিকাল ট্রায়াল চলে। ১৮ মাসে রোগীদের রোগের অগ্রগতি ২৭ শতাংশ কমে গিয়েছিল।

মিনেসোটার রচেস্টারের মায়ো ক্লিনিকের স্নায়ু বিশেষজ্ঞ রোনাল্ড পিটারসেন ইমেইলে এনবিসিকে বলেন, ‘লেকেম্বি কোন নিরাময় নয় বা এটি রোগকে থামায় না। এটি ভবিষ্যতে আরও প্রতিষেধকের জন্য প্রথম পদক্ষেপ।’

আলঝেইমারস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ও সিইও জোয়ান পাইক এক বিবৃতিতে বলেছেন, ‘এই চিকিৎসাটি আলঝেইমারের প্রাথমিক পর্যায়ে আক্রান্তদের স্বাধীনতা বজায় রাখতে ও পছন্দের জিনিসগুলি করতে আরও কিছুদিন সময় দিতে পারবে। এটি মানুষকে তাদের স্ত্রী, সন্তান এবং নাতি-নাতনিদের চিনতে আরও কয়েক মাস সময় দেবে।’

আলঝেইমারের চিকিৎসা ব্যয়বহুল। অন্য চিকিৎসা পদ্ধতিতে এর পেছনে এক জন রোগীর গড়ে প্রায় ৩৯২ হাজার ৮৭৪ ডলার খরচ হয়। তবে নতুন এই ওষুধ লেকেম্বির জন্য একজন রোগীর প্রতি বছর ২৬ হাজার ৫০০ ডলারের মতো খরচ হবে। ওষুধটি অ্যামেরিকার বয়স্ক মানুষের স্মৃতিবিনাশকারী রোগটির প্রাথমিক পর্যায়ে চিকিৎসা নিশ্চিত করতে ইন্স্যুরেন্সের দরজাও খুলে দেবে।

এফডিএ জানুয়ারি মাসে শর্তসাপেক্ষে লেকেম্বি ওষুধটির অনুমোদন দিয়েছিল। প্রাথমিক ফলাফলের ভিত্তিতে তারা জানিয়েছিল, ওষুধটি কয়েক মাসের মধ্যে আলঝেইমারের বিস্তারের গতি কমাবে।


0 মন্তব্য

মন্তব্য করুন