বাইডেনের রোগ ‘স্লিপ অ্যাপনিয়া’

টিবিএন ডেস্ক

জুন ২৯ ২০২৩, ২৩:৪৩

স্লিপ অ্যাপনিয়ার প্রতিকার হিসেবে সিপিএপি মেশিন ব্যবহার করা হয়। ছবি: সিএনএন

স্লিপ অ্যাপনিয়ার প্রতিকার হিসেবে সিপিএপি মেশিন ব্যবহার করা হয়। ছবি: সিএনএন

  • 0

প্রেসিডেন্ট জো বাইডেন স্লিপ অ্যাপনিয়া রোগে আক্রান্ত। সাম্প্রতিক সময়ে রোগটির প্রতিকার হিসেবে তিনি সিপিএপি মেশিন ব্যবহার করছেন।

স্লিপ অ্যাপনিয়া এমন একটি অবস্থা যেখানে ঘুমের মধ্যে অসাবধানতাবশত শ্বাস বন্ধ কিংবা চালু হতে পারে। এর অন্যতম কারণ বয়স ও স্থূলতা। এছাড়া লাইফস্টাইল ফ্যাক্টরগুলো যেমন- মদ্যপান, ধূমপান এবং ওপিওড ব্যবহার এ রোগের ঝুঁকি বাড়তে পারে। নারীদের তুলনায় এটি পুরুষদের মাঝে বেশি দেখা যায়।

স্লিপ অ্যাপনিয়া দুই ধরনের: একটি অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া অন্যটি সেন্ট্রাল স্লিপ অ্যাপনিয়া।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের (এনআইএইচ) তথ্য অনুযায়ী, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া মানুষের মাঝে সবচেয়ে বেশি দেখা যায়। এর ফলে ঘুমানোর সময় শ্বাসনালী বন্ধ হয়ে যায়। অন্যদিকে সেন্ট্রাল স্লিপ অ্যাপনিয়া শ্বাস নেয়ার জন্য মস্তিষ্ককে সঠিক সংকেত পাঠাতে বিঘ্ন ঘটায়।

দিনের বেলা ঘুমানো, রাত জেগে থাকা, শুকনো মুখ বা মাথাব্যথা অনুভব এ রোগের লক্ষণ। অন্যান্য লক্ষণের মধ্যে অন্যতম ঘুমের সময় শ্বাস-প্রশ্বাস শুরু হওয়া কিংবা বন্ধ হয়ে যাওয়া, ঘন ঘন জোরে নাক ডাকা এবং ঘুমের সময় বাতাসের জন্য হাঁপানো।

স্লিপ অ্যাপনিয়া রোগের প্রতিকার হিসেবে সাধারণত কন্টিনিউয়াস পজিটিভ এয়ার প্রেশার (সিপিএপি) মেশিন ব্যবহারের পরামর্শ দেয়া হয়ে থাকে। মেশিনটি ঘুমের সময় বায়ুপথ খোলা রাখার মাধ্যমে ব্যবহারকারীর নাক ও মুখের মধ্যে বাতাসের শক্তিশালী প্রবাহ পাঠায়।

এ রোগের প্রতিকার হিসেবে চিকিৎসকেরা ওজন কমানো অ্যালকোহল ও ধূমপান ত্যাগের পরামর্শ দেন। এসবে কাজ না হলে বিকল্প হিসেবে সার্জারির প্রয়োজন হতে পারে।


0 মন্তব্য

মন্তব্য করুন