শস্যচুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা রাশিয়ার

টিবিএন ডেস্ক

জুলাই ১৭ ২০২৩, ১৫:৪১

পশ্চিমা বিশ্বের সঙ্গে রাশিয়ার শস্য চুক্তি করতে মধ্যস্থতা করেছিল জাতিসংঘ ও তুর্কিয়ে। ফাইল ছবি

পশ্চিমা বিশ্বের সঙ্গে রাশিয়ার শস্য চুক্তি করতে মধ্যস্থতা করেছিল জাতিসংঘ ও তুর্কিয়ে। ফাইল ছবি

  • 0

সমঝোতার শর্ত বাস্তবায়ন না হওয়ার অভিযোগ তুলে ব্ল্যাক সি শস্য চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। চুক্তির মেয়াদ শেষ হওয়ার দিনেই ক্রেমলিন জানিয়েছে, তারা এটি আর নবায়ন করবে না।

পশ্চিমা বিশ্বের সঙ্গে রাশিয়ার এই শস্য চুক্তিতে মধ্যস্থতা করেছিল জাতিসংঘ ও তুর্কিয়ে। রাশিয়া ২০২২ সালের জুলাই মাসে চুক্তিতে সই করে, যার মেয়াদ চলতি বছরের ১৭ জুলাই শেষ হয়ে যাচ্ছে।

চুক্তি অনুযায়ী, রাশিয়াও বিদেশে নিজ দেশের শস্য ও সার রফতানি করতে পারবে। তবে ইইউ-এর নিষেধাজ্ঞার কারণে চুক্তির এই শর্তটি পূরণ হয়নি বলে অভিযোগ মস্কোর।

রাশিয়া বলছে, ব্ল্যাক সি ইনিশিয়েটিভ চুক্তির শর্ত পালনে পশ্চিমা দেশগুলো ব্যর্থ হয়েছে। এমন প্রেক্ষাপটে চুক্তি নবায়নে মস্কোকে রাজি করাতে সম্প্রতি তৎপর হন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুটেরেস।

আরও পড়ুন: খাদ্যশস্য পেতে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা শিথিলের প্রস্তাব

গুটেরেস সম্প্রতি পুতিনকে রাশিয়ার এগ্রিকালচার ব্যাংক- রোসেলখোজব্যাংককে সুইফট আন্তর্জাতিক পেমেন্টের সঙ্গে ফের যুক্ত করার প্রস্তাব দেন। বিনিময়ে ইউক্রেইন থেকে নিরাপদে ও বাধাহীনভাবে ব্ল্যাক সি দিয়ে শস্য রপ্তানির অনুমতি সংক্রান্ত চুক্তির মেয়াদ বাড়ানোর অনুরোধ করেন তিনি।

এ নিয়ে টানাপড়েনের মধ্যেই সোমবার ক্রেমলিন জানায়, রাশিয়া চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত জানালো।

রাশিয়ার মুখপাত্র মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘ব্ল্যাক সি চুক্তি আজ থেকে কার্যকরভাবে শেষ হয়ে গেছে। তবে রাশিয়ার দেয়া শর্তপূরণ হওয়ার সঙ্গে সঙ্গে রাশিয়ান ফেডারেশন আবার চুক্তিতে ফিরে আসবে…। আপাতত শস্য চুক্তি স্থগিত হয়ে গেছে।’

পেসকভ দাবি করেন, চুক্তিতে সই করা অন্য পক্ষগুলো কিছু শর্তের প্রতি সম্মান জানাতে পারেনি।

অন্যদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, চুক্তি নবায়ন না করার বিষয়টি মস্কো আনুষ্ঠানিকভাবে তুর্কিয়ে, ইউক্রেইন এবং জাতিসংঘকে অবহিত করেছে।


0 মন্তব্য

মন্তব্য করুন