সাউথ আফ্রিকায় কলেরায় ১০ মৃত্যু

টিবিএন ডেস্ক

মে ২২ ২০২৩, ১৭:৩৩

সাউথ আফ্রিকায় বেড়েছে কলেরা রোগী। ফাইল ছবি: এপি

সাউথ আফ্রিকায় বেড়েছে কলেরা রোগী। ফাইল ছবি: এপি

  • 0

দক্ষিণ আফ্রিকার রাজধানী প্রিটোরিয়ায় কলেরা আক্রান্ত হয়ে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ বাসিন্দাদের সর্বোচ্চ সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

প্রিটোরিয়ার গৌতেং প্রদেশের স্বাস্থ্য বিভাগ জানায়, সোমবার থেকে ৯৫ রোগী ডায়রিয়া, পেটে ব্যথা ও কলেরার লক্ষণ নিয়ে স্থানীয় হাসপাতালে ভর্তি হয়েছে। ল্যাব পরীক্ষায় নিশ্চিত হওয়া গেছে, তাদের মধ্যে ১৯ জন কলেরায় আক্রান্ত। এখনও ৩৭ কলেরা রোগী চিকিৎসাধীন।

কলেরায় মৃতদের মধ্যে নয় জন প্রাপ্তবয়স্ক ও একজন শিশু।

প্রাদেশিক স্বাস্থ্য প্রধান নোমান্টু এনকোমো-রালেহোকো জানান, প্রাদুর্ভাব মোকাবিলায় প্রিটোরিয়ার উত্তরে হামানসক্রালে চিকিৎসক ও নার্সসহ অতিরিক্ত কর্মী নিয়োগ করা হয়েছে।

তিনি বলেন, ‘সুরক্ষার কথা মাথায় রেখে আমরা জনসাধারণকে দূষিত খাবার ও পানি এড়াতে এবং খাওয়ার আগে বা বাথরুম ব্যবহারের পরে সাবান দিয়ে যথাযথভাবে হাত ধুয়ে নিতে বারবার আহ্বান জানিয়ে আসছি।’

কলেরা সাধারণ দূষিত খাবার বা পানির মাধ্যমে ছড়ায়।

এর আগে প্রিটোরিয়ার হ্যামানসক্রাল ও আশেপাশের এলাকার বাসিন্দাদের ফোন করে সরাসরি পানি পান না করার জন্য অনুরোধ করে স্বাস্থ্য বিভাগ। এনকোমো-রালেহোকো তাদের জানান, সেখানে পানির ট্যাঙ্কার সরবরাহ করা হচ্ছে।

জাতিসংঘ জানিয়েছে, এক দশক ধরে কমতে থাকার পর ২০২১ সাল থেকে বিশ্বব্যাপী কলেরার পুনরুত্থান ঘটেছে। ৪৩টি দেশের এক বিলিয়ন মানুষ কলেরার ঝুঁকিতে রয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন