৪০ ভাগ রেস্তোরাঁয় ফুড পয়জনিং অসুস্থ কর্মীদের কারণে

টিবিএন ডেস্ক

জুন ১ ২০২৩, ০:৪৩

ফুড পয়জনিংয়ের সঙ্গে রেস্তোরাঁ কর্মীদের অসুস্থতার যোগসূত্র পেয়েছে সিডিসি। ছবি: সংগৃহীত

ফুড পয়জনিংয়ের সঙ্গে রেস্তোরাঁ কর্মীদের অসুস্থতার যোগসূত্র পেয়েছে সিডিসি। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকার ৪০ শতাংশ রেস্তোরাঁয় ফুড পয়জনিংয়ের জন্য কর্মীদের অসুস্থতার যোগসূত্র খুঁজে পেয়েছে সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে ৮০০টি ফুড পয়জনিংয়ের ঘটনার অন্যতম কারণ ছিল নোরোভাইরাস এবং সালমোনেলা জীবাণু। ২৫টি স্টেইটের ৮৭৫টি রেস্তোরাঁ থেকে ফুড পয়জনিংয়ের রিপোর্ট পাওয়া গেছে ওই সময়ে। মঙ্গলবার এ তথ্য জানায় সিডিসি

সংস্থাটির কর্মকর্তারা, ‘বিস্তারিত খাদ্য নিরাপত্তা নীতি’ কঠোরভাবে প্রয়োগের দাবি জানিয়েছেন। এ নীতি হাত ধোয়ার মতো মৌলিক ব্যবস্থার উপর জোর দেয় ও অসুস্থ কর্মীদের রেস্তোরাঁ থেকে দূরে রাখে।

তবে, ৮৫ শতাংশ রেস্তোরাঁ দাবি করেছে যে, অসুস্থ কর্মীদের কাজ না করতে দেয়ার জন্যে তাদের নিয়ম রয়েছে। রেস্তোরাঁগুলো কর্মীদের জন্য যে নিয়ম বেঁধে দিয়েছে তার মধ্যে ১৬ শতাংশ ছিল বিশদ।

যাতে বলা হয়েছে বমি, ডায়রিয়া, জ্বরের সঙ্গে গলাব্যাথাসহ পাঁচটি মূল লক্ষণের মধ্যে কোনো একটি থাকলে সেটি ম্যানেজারদেরকে জানিয়ে বাড়িতে থাকতে হবে কর্মীদের।

ফুড পয়জনিং আক্রান্ত রেস্তোরাঁগুলোর মধ্যে মাত্র ৪৪ শতাংশ কর্মীদের অসুস্থতার সময় বেতন দিয়ে এসেছে। এটিকে অসুস্থ অবস্থায় কর্মীদের কাজে যাওয়ার অন্যতম মূল কারণ হিসেবে দেখছেন খাদ্য বিষয়ক এনজিও স্টপ ফুডবোর্ন ইলনেস-এর চিফ এক্সেকিউটিভ মিটজি বাউম।

তিনি বলেন, ‘এর অর্থ হচ্ছে কর্মীদের সামনে উপার্জন ও অসুস্থ হয়ে বাড়িতে থাকার মধ্যে যে কোনো একটিকে বেছে নিতে হচ্ছে। এছাড়াও অসুস্থ কর্মীদের ভাবতে হচ্ছে তারা কাজে না গেলে সহকর্মীর ওপর বাড়তি চাপ পড়বে। ইতিবাচক খাদ্য নিরাপত্তা নীতি থাকলে অসুস্থতার জন্য কাউকে শাস্তি পেতে হতো না।’

রেস্তোরাঁকর্মী অসুস্থ কিনা সেটা বোঝা ভোক্তাদের পক্ষে সহজ নয়। তবে, বাউম কয়েকটি বিষয়ের দিকে লক্ষ রাখতে বলেছেন। যেমন, ওয়েটার হাঁচ্চি দিচ্ছেন কিনা? কীভাবে তারা আপনার প্লেট-গ্লাস-চামচ হাত দিয়ে ধরছেন।

সিডিসি জানিয়েছে, অ্যামেরিকায় প্রতি বছর ৪৮ মিলিয়ন মানুষ খাদ্যজনিত অসুস্থতায় ভোগে। এর মধ্যে  ১২৮ হাজারকে হাসপাতালে ভর্তি করতে হয় ও তিন হাজার মারা যান।


0 মন্তব্য

মন্তব্য করুন