ইউক্রেইনের জন্য ৬ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা ঘোষণা পেন্টাগনের

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৬ ২০২৪, ২১:১২

ইউক্রেইনের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। ফাইল ছবি

ইউক্রেইনের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। ফাইল ছবি

  • 0

ইউক্রেইনের জন্য ৬ বিলিয়ন ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে অ্যামেরিকা। ইউএস ডিফেন্স সেক্রেটারি লয়েড অস্টিন শুক্রবার এক বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন।

সিএনএন জানিয়েছে, এই সহায়তা প্যাকেজের ফলে, অ্যামেরিকান ডিফেন্স ইন্ডাস্ট্রির কাছ থেকে ইউক্রেইনের সামরিক বাহিনীর জন্য নতুন অস্ত্র কিনতে পারবে অ্যামেরিকা।

এক সংবাদ সম্মেলনে অস্টিন শুক্রবার বলেন, ‘এখন পর্যন্ত আমাদের দেয়া এটিই সবচেয়ে বড় সহায়তা প্যাকেজ। এর মধ্যে রয়েছে ইউক্রেইনের প্যাট্রিয়ট এবং এনএএসএএমএস এয়ার ডিফেন্স সিস্টেমের জন্য প্রয়োজনীয় ইন্টারসেপ্টর, ড্রোন ও সহায়ক ব্যবস্থা, গোলাবারুদ এবং সেগুলো রক্ষণাবেক্ষণ ব্যবস্থা।’

গত বুধবার প্রেসিডেন্ট বাইডেনের ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ সই করার পর, ইউক্রেইনের জন্য ১ বিলিয়ন ডলারের দ্রুত সহায়তা ঘোষণার পরপরই এলো সামরিক সহায়তা প্যাকেজের ঘোষণা।

বুধবার সহায়তা প্যাকেজে সই করার পর জানান, এ সহায়তা পৌঁছানোর কাজ কয়েক ঘণ্টার মধ্যে শুরু হবে। তবে, শুক্রবার ঘোষণা করা ৬ বিলিয়ন ডলারের সহায়তা ইউক্রেইনের কাছে পাঠাতে বেশ কিছুটা সময় লেগে যেতে পারে।

সবশেষ ঘোষিত প্যাকেজটি ইউক্রেইন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভ (ইউএসএআই) এর অন্তর্গত। এর মাধ্যমে সামরিক শিল্পের নির্মাতাদের কাছ থেকে চুক্তির মাধ্যমে অস্ত্র কেনা হবে। ইউএসএআইয়ের মাধ্যমে ইউক্রেইনকে দীর্ঘসময় যাবৎ অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করা হবে।

অস্টিন বলেন, ‘আমাদের প্রতিষ্ঠানগুলো যত দ্রুত অস্ত্রগুলো উৎপাদন করতে পারবে পেন্টাগন ততো দ্রুত সেগুলো তাদের কাছে পৌঁছে দেবে।’

অস্টিন আশা করেন ইউক্রেইন সহায়তা ছাড়াই আরও কিছুদিন যুদ্ধে টিকে থাকতে পারবে।

তিনি যোগ করেন, ‘ইউক্রেইনের শীর্ষ নেতাদের সঙ্গে আমার কথা হয়েছে। তারা আত্মবিশ্বাসী যে তারা আরও কিছুদিন একা লড়াই চালিয়ে যেতে পারবেন। কিছুটা সময় গেলে তাদের শক্তি আরও বৃদ্ধি পাবে।’


0 মন্তব্য

মন্তব্য করুন