আলঝেইমারের ওষুধ ‘লেকেম্বি’ পূর্ণ অনুমোদনের পথে

টিবিএন ডেস্ক

জুন ১০ ২০২৩, ১৪:১৫

অনুমোদন পেতে যাচ্ছে বয়স্ক মানুষের স্মৃতিবিনাশকারী রোগের ওষুধ লেকেম্বি। ছবি: সংগৃহীত

অনুমোদন পেতে যাচ্ছে বয়স্ক মানুষের স্মৃতিবিনাশকারী রোগের ওষুধ লেকেম্বি। ছবি: সংগৃহীত

  • 0

আলঝেইমারের ওষুধ লেকেম্বি’র পূর্ণাঙ্গ অনুমোদন দিতে যাচ্ছে অ্যামেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। প্রতিষ্ঠানটির স্বাস্থ্য উপদেষ্টারা শুক্রবার সর্বসম্মতিক্রমে এ ব্যাপারে মত দিয়েছেন।

আলঝেইমারের চিকিৎসা অনেক ব্যয়বহুল। এর পেছনে এক জন রোগীর গড়ে প্রায় ৩৯২ হাজার ৮৭৪ ডলার খরচ হয়। তবে নতুন এই ওষুধ লেকেম্বির জন্য একজন রোগীর প্রতি বছর ২৬ হাজার ৫০০ ইউএস ডলারের মতো খরচ হবে। ওষুধটি অ্যামেরিকার বয়স্ক মানুষের স্মৃতিবিনাশকারী রোগটির প্রাথমিক পর্যায়ে চিকিৎসা নিশ্চিত করতে ইন্স্যুরেন্সের দরজাও খুলে দেবে।

এফডিএ জানুয়ারি মাসে শর্তসাপেক্ষে লেকেম্বি ওষুধটির অনুমোদন দিয়েছিল। প্রাথমিক ফলাফলের ভিত্তিতে তারা বলেছিল, ওষুধটি কয়েক মাসের মধ্যে আলঝেইমারের বিস্তারের গতি কমাবে।

ওষুধটির পূর্ণ অনুমোদনে এফডিএর সিদ্ধান্তটি বেশ তাৎপর্যপূর্ণ। কারণ সম্পূর্ণ অনুমোদন না পাওয়া পর্যন্ত ইন্স্যুরেন্সদাতারা ইন্স্যুরেন্স সুবিধা দেয়া বন্ধ রেখেছে।

ওষুধটি গ্রহণ করেছেন এমন ১৮০০ রোগীর ডেটা বিশ্লেষণ করে এফডিএ দেখেছে ওষুধ গ্রহণকারীদের মধ্যে আলঝেইমারের বিস্তার তুলনামূলক কমেছে। লেকেম্বি গ্রহণকারীদের নিরাপত্তা ও ওষুধের কার্যকারিতা পর্যবেক্ষণের জন্য ফেডারেল রেজিস্ট্রিতে নথিভুক্ত হতে হবে।

ওষুধটির পূর্ণ অনুমোদনের বিষয়ে ৬ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে এফডিএ।


0 মন্তব্য

মন্তব্য করুন