আকস্মিক বন্যায় কেনিয়ায় অন্তত ৩২ জনের মৃত্যু

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৫ ২০২৪, ১৭:১৪

বন্যায় ক্ষতিগ্রস্ত একটি এলাকা।ছবি: সংগৃহীত

বন্যায় ক্ষতিগ্রস্ত একটি এলাকা।ছবি: সংগৃহীত

  • 0

আকস্মিক বন্যায় কেনিয়ার প্রায় অর্ধেক এলাকা প্লাবিত হয়েছে। বন্যায় অন্তত ৩২ জন নিহত হয়েছেন এবং এখনও দুজন নিখোঁজ রয়েছেন। বন্যায় প্রায় ১০৩,৫০০ মানুষ আটকা পড়েছেন।

সিএনএন জানিয়েছে কেনিয়ায় মার্চের মাঝামাঝি থেকে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। কিন্তু গত সপ্তাহে বৃষ্টিপাতের তীব্রতা বেড়ে যাওয়ায় ব্যাপক বন্যা শুরু হয়।

কেনিয়ার রাজধানী নাইরোবির কিছু রাস্তা বুধবার বন্ধ করে দেয়া হয়েছে এবং ভারী বৃষ্টিপাতের ফলে বেশ কয়েকটি এলাকা ডুবে গেছে।

শহরের সিনেটর এডউইন সিফুনা তার এক্সে বলেছেন, ‘নাইরোবির পরিস্থিতি চরম পর্যায়ে পৌঁছেছে। কাউন্টি সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে সব রকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘জীবন বাঁচাতে আমাদের সব জাতীয় জরুরি পরিষেবাগুলোকে সহজলভ্য করতে হবে।

তিনি নাইরোবির বাড়ির ছাদে আটকে থাকা বাসিন্দাদের একটি ভিডিও শেয়ার করেন।

কেনিয়া রেড ক্রস সোসাইটি বলেছে যে তারা মাথারে ফোরে পাড়ায় ১৮ জনকে উদ্ধার করেছে। তারা গত রাতে নাইরোবিতে ভারী বৃষ্টির কারণে সৃষ্ট বন্যার পানিতে আটকা পড়েন।

রেড ক্রস জানিয়েছে তারা দেশের অন্যান্য অংশে ‘জীবন রক্ষাকারী’ অপারেশন পরিচালনা করছে। মার্চে বৃষ্টিপাত শুরুর পর থেকে তারা ১৮৮ টিরও বেশি উদ্ধার কাজ পরিচালনা করেছে।

নাইরোবির বাইরের দুটি প্রধান মহাসড়কের কিছু অংশ বুধবার বন্যার পানিতে ডুবে যাওয়ায় সেখানে ব্যাপক যানজট দেখা গেছে। ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় কেনিয়ার আরবান রোডস অথরিটি চারটি রাস্তা আংশিকভাবে বন্ধ করে দিয়েছে এবং অন্য দুটিতে বন্যার সতর্কবার্তা জারি করেছে।

একটি বিবৃতিতে কর্তৃপক্ষ বলেছে, ‘ট্রাফিক পুলিশ ও আমাদের টেকনিক্যাল টিম ট্র্যাফিক পরিচালনা ও গাড়ি চালকদের নিরাপত্তা রক্ষায় মাঠে রয়েছে।’

এদিকে কেনিয়া রেলওয়ে দেশব্যাপী কমিউটার ট্রেন পরিষেবা স্থগিত করেছে।

রেলওয়ে অপারেটর একটি বিবৃতিতে বলেছে, ‘আমরা সতর্কতামূলক ব্যবস্থা নিতে বাধ্য হয়েছি কারণ গ্রাহকদের নিরাপত্তা সবসময়ই আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

কেনিয়ার আবহাওয়া ডিপার্টমেন্ট বুধবার দেশের কিছু অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের বিষয়ে সতর্ক করেছে।

একটি বিবৃতিতে আবহাওয়া ডিপার্টমেন্টবৃষ্টিপাতের পূর্বাভাসে বলেছে, বুধবার ও বৃহস্পতিবার দেশের বিভিন্ন অংশে বৃষ্টিপাত অব্যাহত থাকবে।


0 মন্তব্য

মন্তব্য করুন