মরিনি, বেঁচে আছি: পোপ

টিবিএন ডেস্ক

এপ্রিল ১ ২০২৩, ২২:৩৮

মরিনি, বেঁচে আছি: পোপ
  • 0

ক্যাথেলিক খ্রিষ্টানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিসকে বিস্তর শারীরিক জটিলতা নিয়ে ভর্তি হতে হয়েছে হাসপাতালে। এরপর ছড়িয়েছে নানান গুজব, ভক্ত-অনুসারীদের মাঝে ভর করেছে উৎকণ্ঠা।

রোমের জেমিলি হাসপাতালে চিকিৎসা নিয়ে ছাড়া পাওয়ার পর অবশ্য উদ্বেগের অবসান হয়েছে। তবে বিভিন্ন সময় সরস মন্তব্যের কারণে আলোচিত পোপ এবারও রসিকতা করতে ছাড়েননি। 

হাসপাতালের বাইরে শনিবার ভিড় করা অশ্রুসিক্ত ভক্ত-অনুরাগীদের উদ্দেশে পোপ ফ্রান্সিস বলেন, ‘আমি এখনও জীবিত।‘ 

চলতি সপ্তাহের মাঝামাঝি সময়ে শ্বাসকষ্টে ভোগা ৮৬ বছর বয়সী পোপকে হাসপাতালে ভর্তি করা হয়। স্বাস্থ্য পরীক্ষায় দেখা যায়, তিনি ব্রঙ্কাইটিসে আক্রান্ত। 

ভ্যাটিকানের পক্ষ থেকে এর আগে জানানো হয়েছিল, অ্যান্টিবায়োটিক ওষুধ গ্রহণের পর পোপ কিছুটা সুস্থবোধ করছেন এবং পরবর্তী পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হবে।

জেমিলি হাসপাতাল থেকে শনিবার ভ্যাটিকানের উদ্দেশে রওনা হওয়ার আগে পোপের মুখ ছিল হাসিমাখা। অনুসারীদের তিনি বলেন,’আমি ভয় পাই নি, আমি বেঁচে আছি।‘ 

খ্রিষ্টীয় ক্যালেন্ডারে ‘ইস্টার’ এক জাঁকজমকময় উৎসব। পুরো সপ্তাহ জুড়েই চলে নানা আয়োজন। পবিত্র এই সপ্তাহের আগ মুহূর্তে পোপের এমন অসুস্থতায় বিচলিত ভ্যাটিকান কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, অতিরিক্ত ব্যস্ততাই পোপকে করেছে শয্যাশায়ী। 

ভ্যাটিকানের মুখপাত্র মাত্তেও ব্রুনি এক বিবৃতিতে বলেন, ‘পোপ ফ্রান্সিস শনিবার হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। তাই আশা করা হচ্ছে রোববার সেইন্ট পিটার্স স্কয়ারে পাম সানডে উদযাপনের জন্য তিনি উপস্থিত থাকবেন।‘

হাসপাতাল থেকে ছাড়া পেয়ে পোপ ফ্রান্সিস ভ্যাটিকানের তার বাসভবন সান্টা মার্টায় ফিরেছেন। 

এ মাসের শুরুতেই খ্রিষ্টান চার্চের প্রধান হিসেবে ১০ বছর পূর্ণ করেন পোপ। তবে নানান স্বাস্থ্য জটিলতা ঘিরে ধরেছে তাকে।  হাঁটুর সমস্যার জন্য সাম্প্রতিক মাসগুলোতে তাকে হুইলচেয়ার ব্যবহার করতেও দেখা গেছে। 


0 মন্তব্য

মন্তব্য করুন