ফের প্রেসিডেন্ট হতে ভোটের মাঠে বাইডেন

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৫ ২০২৩, ২০:৫৭

পুনরায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবিঃ টিন ভউগ

পুনরায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবিঃ টিন ভউগ

  • 0

অনেকদিন ধরেই ইঙ্গিত দিচ্ছিলেন; অবশেষে ২০২৪ এর নির্বাচনে ভোটযুদ্ধে নামার আনুষ্ঠানিক ঘোষণা দিলেন অ্যামেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

এক ভিডিও বার্তায় মঙ্গলবার সকালে তিনি জানান, আবারও প্রেসিডেন্ট হতে লড়বেন। চার বছর আগে এ দিনেই তিনি ২০২০ এর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছিলেন।

অ্যামেরিকার সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট জো বাইডেন। এখন তার বয়স ৮০। ২০২৪ এ নির্বাচিত হলে তিনি ৮২ বছর বয়সে ফের হোয়াইট হাউযে বসবেন। 

উচ্ছ্বসিত বাইডেন তিন মিনিটের ভিডিও বার্তায় বাইডেন বলেছেন, ‘আমি যখন চার বছর আগে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলাম, তখন বলেছিলাম যে আমরা অ্যামেরিকার প্রাণ ফিরিয়ে আনতে লড়ব। আমরা এখনও লড়াই করে যাচ্ছি।‘

তিনি বলেন, ‘আমরা জানি জনমনে অনেক প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। সামনের বছরগুলোতে আমরা আরও স্বাধীনতা পাব নাকি আমাদের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হবে, সব নাগরিক অধিকার পূরণ হবে নাকি হরণ হবে- এমন প্রশ্নের সম্মুখীন হতে যাচ্ছি আমরা। 

‘আমি জানি এসব প্রশ্নের উত্তর হিসেবে আমি কি চাই। এখনও আমার আত্মতুষ্টির সময় আসেনি। আমি আরও কাজ করতে চাই। তাই আমি ফের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছি।‘ 

বাইডেনসহ এ পর্যন্ত ডেমোক্রেটিক পার্টির তিন নেতা ২০২৪ এর নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন।

অন্য দুজন হলেন সাবেক প্রেসিডেন্ট জন এফ ক্যানেডির ভাতিজা রবার্ট এফ কেনেডি জুনিয়র ও লেখক ম্যারিয়ান উইলিয়ামসন।

অন্যদিকে প্রেসিডেন্ট হতে রিপাবলিকান পার্টি থেকে মাঠে নেমেছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, জাতিসংঘের সাবেক অ্যাম্বাসেডর ও সাউথ ক্যারোলিনার গভর্নর নিকি হ্যালি এবং আরকানসার সাবেক গভর্নর আসা হাচিনসন।   


0 মন্তব্য

মন্তব্য করুন