পুলিশ কর্মকর্তাদের ওপর হামলার দায়ে নারীর ৬ বছরের কারাদণ্ড

টিবিএন ডেস্ক

জুলাই ১৫ ২০২৩, ১৯:৩৭

সাজা প্রাপ্ত নারী অ্যান সাউথার্ড রুমসি(ডানে)। ছবি: সংগৃহীত

সাজা প্রাপ্ত নারী অ্যান সাউথার্ড রুমসি(ডানে)। ছবি: সংগৃহীত

  • 0

ইউএস ক্যাপিটলে ২০২১ সালে হামলার সময় পুলিশ কর্মকর্তাদের আক্রমণের দায়ে শুক্রবার এক নারীকে ছয় বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

ফ্লোরিডার স্প্রিং হিলের বাসিন্দা ৫৪ বছর বয়সী অড্রে অ্যান সাউথার্ড রুমসিকে কলম্বিয়া ডিসট্রিক্ট ফেডারেল কোর্টে সাজা দেয়া হয়। রুমসিকে ২০২১ সালের জুনে গ্রেফতার করা হয়েছিল এবং কর্মকর্তাদের আক্রমণ করা, নাগরিক বিশৃঙ্খলা ও রাষ্ট্রীয় কাজে বাধা দেয়ার মতো সাতটি অপরাধমূলক কাজের জন্য জানুয়ারীতে দোষী সাব্যস্ত করা হয়।

আদালতের নথি অনুসারে, রুমসি ২০২০ সালের নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের বিরোধিতা করে একটি গোষ্ঠীর সঙ্গে যোগ দেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, প্রেসিডেন্ট বাইডেনের জয় ঠেকাতে তারা ক্যাপিটলে হামলা চালিয়েছিল। এ হামলায় পাঁচ জনের মৃত্যু হয়।

আদালতের নথি অনুযায়ী, রুমসি সামাজিক যোগাযোগের মাধ্যমে বিপ্লবের আহ্বান জানান এবং ডেমোক্র্যাটিক পার্টির পতন ও নতুন সরকার প্রতিষ্ঠানের আহ্বান জানিয়ে আন্দোলন করেন। ক্যাপিটলে হামলার দিন রুমসি ইস্ট প্লাজার সামনে একটি সেলফি তোলেন এবং এরপর সেখান থেকে ফেসবুক লাইভে যান।

প্রসিকিউটররা জানান, রুমসি ও তার দল পুলিশ ব্যারিকেড ভেঙে ফেলেছিল। এক পর্যায়ে এক পুলিশের গায়ে হাত তোলেন এবং একটি পতাকা দিয়ে আরেক অফিসারকে ধাক্কা দিয়ে ফেলে দেন। কয়েক অফিসারকে সিঁড়ি থেকে ধাক্কা দিয়ে নিচে ফেলে দেন।

কর্মকর্তারা জানিয়েছেন, ল্যাপিটলে আইন লঙ্ঘনের সঙ্গে জড়িত এক হাজারেরও বেশি ব্যক্তিকে গ্রেফতার করা হয়। আইন প্রয়োগে বাধা দেয়ার অভিযোগে ৩৫০ জনের বেশি ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন