ইউক্রেইনকে নেইটোতে টানার চেষ্টাতেই যুদ্ধের শুরু: হেনরি কিসিঞ্জার

টিবিএন ডেস্ক

মে ২৭ ২০২৩, ২০:০৬

হেনরি কিসিঞ্জার। ফাইল ছবি

হেনরি কিসিঞ্জার। ফাইল ছবি

  • 0

অ্যামেরিকার সাবেক সেক্রেটারি অফ স্টেইট এবং ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইযর হেনরি কিসিঞ্জার মনে করছেন, ইউক্রেইনকে নেইটোতে অন্তর্ভুক্ত করার চেষ্টা অ্যামেরিকার মারাত্মক ভুল ছিল। আর ওই ঘটনাটিই পরিস্থিতিকে বর্তমান সংঘাতের দিকে পরিচালিত করেছে।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এ মত দিয়েছেন। 

কিসিঞ্জারের মতে, শতাব্দীর পর শতাব্দী ধরে রাশিয়া ওই অঞ্চলে একটি উল্লেখযোগ্য প্রভাব বজায় রেখেছে। অন্যদিকে ইউরোপের প্রতি দেশটির অবস্থান নিয়ে দ্বিধাবিভক্ত ছিল। পশ্চিম থেকে আসা সম্ভাব্য হুমকির বিষয়ে সতর্ক থাকার পরেও রাশিয়া তার নিজস্ব উন্নয়নের জন্য পশ্চিমের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী ছিল।

কিসিঞ্জার বলেন, এই প্রবল দ্বিধাদ্বন্দ্ব ইউক্রেইন সংঘাতের দিকে নিয়ে গেছে।

তিনি বলেন, ‘আমি মনে করি ইউক্রেইনকে নেইটোতে অন্তর্ভুক্ত করার প্রস্তাবটি একটি মারাত্মক ভুল এবং এটি যুদ্ধের দিকে পরিচালিত করেছে।’ 

সিনিয়র এই অ্যামেরিকান রাজনৈতিক ব্যক্তিত্ব জোর দিয়ে বলেন, ‘আমার দৃষ্টিকোণ থেকে ইউরোপে মিত্র দেশগুলোর উপর একটি রাশিয়ান আক্রমণ ঠেকানোর পরিপ্রেক্ষিতে ইউক্রেইন যুদ্ধে জয়ী হয়েছে। তবে অন্যান্য বিপদ রয়েছে যা রাশিয়া থেকে তৈরি হতে পারে।’

কিসিঞ্জার তার শতবর্ষ উদযাপন করছেন ২৭ মে। অ্যামেরিকান ইতিহাসে তিনিই একমাত্র কর্মকর্তা যিনি সেক্রেটারি অফ স্টেইট এবং প্রেসিডেন্টের ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাযারের দায়িত্ব পালন করেন। 


0 মন্তব্য

মন্তব্য করুন