ছেলেকে ক্ষমতা দিয়ে সরে যাচ্ছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

টিবিএন ডেস্ক

জুলাই ২৬ ২০২৩, ১২:০২

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন (বাঁয়ে) ও তার ছেলে হুন ম্যানেট। ছবি কোলাজ: টিবিএন

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন (বাঁয়ে) ও তার ছেলে হুন ম্যানেট। ছবি কোলাজ: টিবিএন

  • 0

ছেলের হাতে ক্ষমতা হস্তান্তর করে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন বিশ্বের অন্যতম দীর্ঘমেয়াদী শাসক কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন। চার দশকেরও বেশি সময় ক্ষমতায় থাকা এই নেতা আগামী আগস্টের শুরুতে পদত্যাগ করবেন বলে জানিয়েছেন। এরপর প্রধানমন্ত্রী হবেন তার ছেলে সামরিক বাহিনীর প্রধান হুন ম্যানেট।

এর আগে গত ২৩ জুলাই দেশটির সাধারণ নির্বাচনে বিপুল ভোটে জয় পায় ক্ষমতাসীন সেনের দল কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি)। একতরফা এই নির্বাচন নিয়ে বেশ সমালোচনাও হয়েছে।

হুন সেনের শাসনকে চ্যালেঞ্জ করতে সক্ষম ক্যান্ডেলাইট পার্টি এবারের নির্বাচনে অংশ নিতে পারেনি। নিবন্ধন সংক্রান্ত জটিলতার অযুহাতে দলটিকে নির্বাচনে অংশ নেয়ার অযোগ্য ঘোষণা করা হয়।

নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি বলে নিন্দা জানায় অ্যামেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়ন। দেশটিতে গণতন্ত্রের মর্যাদা ক্ষুণ্নকারীদের ওপর ভিসার বিধিনিষেধ আরোপের পদক্ষেপও নেয় অ্যামেরিকা।

নির্বাচনে দলটির প্রত্যাশিত জয়ের পর থেকেই সেনের পদত্যাগ নিয়ে গুঞ্জন শুরু হয়। তিন দিন পর বুধবার তিনি পদত্যাগের ঘোষণা দেন।

৭০ বছর বয়সী হুন সেন ১৯৮৫ সাল থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির নেতৃত্বে আছেন। তিনি ২০২১ সালে ক্ষমতায় পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছিলেন।

সেন বুধবার জানিয়েছেন, তার জ্যেষ্ঠ পুত্র রয়্যাল কম্বোডিয়ান আর্মির কমান্ডার হুন ম্যানেট এবারের নির্বাচনে একটি আসনে জয় পেয়েছেন। ম্যানেটকে দীর্ঘদিন ধরে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্বের জন্য প্রস্তুত করছিলেন।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক বিশেষ ভাষণে সেন বলেন, ‘আমি আশা করছি আমার দেশের জনগণ আমাকে বুঝবে। কারণ আমি প্রধানমন্ত্রী হিসেবে থাকব না।’

হুন সেন তার ঘোষণায় বলেছেন, ম্যানেট আগামী ১০ আগস্ট কম্বোডিয়ার প্রধানমন্ত্রী নিযুক্ত হবেন।

পদত্যাগের কারণ হিসেবে তিনি জানান, দীর্ঘ সময় ক্ষমতায় থাকায় দেশটিতে অস্থিতিশীলতা দেখা দিতে পারে।

ছেলের কাছে প্রধানমন্ত্রীর দায়িত্ব ছেড়ে দিলেও সিপিপির দলীয় নেতৃত্ব দেবেন সেন। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সেনের এই দলীয় অবস্থানের কারণে ক্ষমতা ছাড়ার পরেও কম্বোডিয়ার উপর তার চূড়ান্ত নিয়ন্ত্রণ থাকবে।

এবারে নির্বাচনের প্রচারে সিপিপির পক্ষে জোরালো ভূমিকায় দেখা যায় ৪৫ বছর বয়সী হুন ম্যানেটকে। সাম্প্রতিক সময়ে তাকে প্রায়ই সেনের পাশে বিভিন্ন সমাবেশের নেতৃত্ব দিতে দেখা যায়।


0 মন্তব্য

মন্তব্য করুন