দূষণের ক্ষতিপূরণ হিসেবে ১০.৩ বিলিয়ন ডলার দিচ্ছে থ্রিএম

টিবিএন ডেস্ক

জুন ২৪ ২০২৩, ১:২৩

থ্রিএম এর ওয়্যারহাউস। ছবি: সংগৃহীত

থ্রিএম এর ওয়্যারহাউস। ছবি: সংগৃহীত

  • 0

প্লাস্টিকজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান থ্রিএম পানি দূষণের ক্ষতিপূরণ হিসেবে ১০.৩ বিলিয়ন ডলার জরিমানা দিতে সম্মত হয়েছে। বৃহস্পতিবার কোম্পানিটির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

এন নাইন্টিফাইভ মাস্ক, স্কচ টেইপ ও ব্যান্ডেজের মতো পণ্য উৎপাদনকারী এ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিষাক্ত কেমিক্যালের মাধ্যমে অ্যামেরিকার একাধিক শহরের পানি দূষিত করার অভিযোগ ছিল।

কোম্পানিটি ১৩ বছরে এ জরিমানা দেবে বলে জানিয়েছে। পানি সরবরাহকারী কয়েকটি প্রতিষ্ঠান বাড়িতে ব্যবহারের পানিতে পার-অ্যান্ড পলিফ্লুরো অ্যালকাইল সাবস্ট্যান্স (পিএফএএস) পাওয়ায় মামলা করে থ্রিএমের বিরুদ্ধে।

প্লাস্টিকজাত নানা পণ্য উৎপাদনে পিএফএএস ১৯৪০ সাল থেকে অ্যামেরিকায় ব্যবহৃত হয়ে আসছে।

এনভায়রনমেন্ট প্রটেকশন এজেন্সি (এপিএ) জানিয়েছে, এই রাসায়নিক সবখানে পাওয়া যায়। কসমেটিকস, খাবারের প্যাকেজিং, বাড়ি পরিষ্কারের সামগ্রী ও ননস্টিক কুকওয়্যারের মতো দৈনন্দিন ব্যবহার্য বস্তুতেও পাওয়া যেতে পারে।

পিএফএএস মাটি, পানি ও বাতাসেও পাওয়া যায়। এদের ব্যপক ব্যবহারের কারণে প্রায়ই মানুষ ও প্রাণীর রক্তে পাওয়া যায়।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) মতে অনুসারে, নাগরিকেরা শ্বাস-প্রশ্বাস, খাওয়া, পানি পান করার মাধ্যমে পিএফএএসের সংস্পর্শে আসতে পারেন।

পিএফএএস কয়েক দিন বা মাস শরীরে থাকতে পারে। এটি লিভারের ক্ষতি, জন্মগত ত্রুটি ও কিডনি বা টেস্টিকুলার ক্যান্সারের উচ্চ ঝুঁকি তৈরি করতে পারে বলে জানিয়েছে সিডিসি।

এক বিবৃতিতে থ্রিএম জানিয়েছে, এই জরিমানা প্রদান দায় স্বীকার করা নয়।

গত ডিসেম্বরে থ্রিএম ঘোষণা দেয় যে, ২০২৫ সালের মধ্যে তারা তাদের পণ্যে পিএফএএস ব্যবহার করা বন্ধ করবে।


0 মন্তব্য

মন্তব্য করুন