সামনের বছর থেকে পত্রিকা স্টলে থাকছে না ন্যাশনাল জিওগ্রাফিক

টিবিএন ডেস্ক

জুন ৩০ ২০২৩, ৪:৫৪

প্রায় দেড় শ বছর ধরে বিজ্ঞান পাঠকদের পছন্দের তালিকায় আছে ন্যাশনাল জিওগ্রাফিক। ছবি: সংগৃহীত

প্রায় দেড় শ বছর ধরে বিজ্ঞান পাঠকদের পছন্দের তালিকায় আছে ন্যাশনাল জিওগ্রাফিক। ছবি: সংগৃহীত

  • 0

আর্থিক ক্ষতি থেকে রক্ষা পেতে পত্রিকা স্টলে ম্যাগাজিন বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বিখ্যাত বিজ্ঞান সাময়িকী ন্যাশনাল জিওগ্রাফিক। বৃহস্পতিবার ম্যাগাজিনটির এক মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

সামনের বছর থেকে পুরো সাবস্ক্রিপশন মডেলে যাচ্ছে ১৮৮৮ সালে প্রথম প্রকাশিত ম্যাগাজিনটি। বিশ্বজুড়ে রঙিন ফটোগ্রাফির জন্য সবচেয়ে বেশি পরিচিত ম্যাগাজিনটি শুরু হয় ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির মাধ্যমে।

সামনের বছর থেকে ডিজিটাল ভার্সনের পাশাপাশি ছাপা কাগজে বিশেষ সংখ্যা বের করবে ন্যাশনাল জিওগ্রাফিক। গ্রাহকেরা ঘরে বসে পাবেন ছাপানো কপি। তবে পত্রিকা স্টলে আর কপি রাখবে না কোম্পানিটি।

বর্তমানে সবমিলিয়ে প্রতিমাসে ১.৮ মিলিয়ন কপি বিক্রি হয় ম্যাগাজিনটির। যার মধ্যে অল্প শতাংশ বিক্রি হয় পত্রিকার দোকানে বা বাজারে।

গত এক দশকে দুইবার মালিকানা বদল হয়েছে ম্যাগাজিনটির। ২০১৫ সালে প্রথমে একে কিনে নেয় টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্স। এর চার বছর পর হাতবদল হয়ে এটি আসে ডিজনি পাবলিশিং ওয়ার্ল্ডওয়াইডের কাছে।

এরপর থেকে ম্যাগাজিনটিতে একের পর এক ছাঁটাই হয়েছে। ২০২২ সালের সেপ্টেম্বরে ছাঁটাই করা হয় শীর্ষ ৬ সম্পাদককে। আর গত বুধবার ম্যগাজিনটি এর সব স্টাফ রাইটারকে ছাঁটাই করে।


0 মন্তব্য

মন্তব্য করুন