দ্বিতীয় দিনেই চালকের আসনে বাংলাদেশ

টিবিএন ডেস্ক

জুন ১৫ ২০২৩, ১৮:১০

উইকেটের পর এবাদতের উদযাপন। ছবি: সংগৃহীত

উইকেটের পর এবাদতের উদযাপন। ছবি: সংগৃহীত

  • 0

বোলার ও ব্যাটারদের দুর্দান্ত নৈপুণ্যে আফগানিস্তানের বিপক্ষে চালকের আসনে রয়েছে বাংলাদেশ। সিরিজের একমাত্র টেস্টের দ্বিতীয় দিন শেষে ৯ উইকেট অক্ষত রেখে ৩৭০ রানের লিড নিয়েছে টাইগাররা।

টেস্টের দ্বিতীয় দিন বৃহস্পতিবার নিজেদের প্রথম ইনিংসে ৩৮২ রানে অলআউট হয় বাংলাদেশ। এরপর আফগানিস্তানকে প্রথম ইনিংসে ১৪৬ রানে গুটিয়ে দেয় স্বাগতিক বোলাররা। টাইগাররা ২৩৬ রানের লিড পেলে ফলো-অনে পড়ে আফগানিস্তান। আফগানিস্তানকে ফলো-অন না করিয়ে ম্যাচে দ্বিতীয়বারের মত ব্যাট করতে নেমে দিন শেষে ১ উইকেটে ১৩৪ রান করেছে টাইগাররা।

৫ উইকেটে ৩৬২ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে সুবিধা করতে পারেনি বাংলাদেশের টেইল এন্ডাররা। শেষ ৫ উইকেটে মাত্র ২০ রান যোগ করতে পারে বাংলাদেশ। এর মধ্যে ৩টি উইকেট নেন আফগানিস্তানের হয়ে অভিষেক ম্যাচ খেলতে নামা নিজাত মাসুদ।

মুশফিক ৪৭ ও মিরাজ ৪৮ রানে আউট হন। তাসকিন আহমেদ ২, তাইজুল শূন্য ও শরিফুল ইসলাম ৬ রানে আউট হন। বল হাতে আফগানদের পক্ষে সেরা বোলার ছিলেন মাসুদ। ৭৯ রানে ৫ উইকেট নেন তিনি।

নিজেদের প্রথম ইনিংসে ভালো শুরুর ইঙ্গিত দেন আফগানিস্তানের দুই ওপেনার ইব্রাহিম জাদরান ও আব্দুল মালিক। ৫ ওভারে ১৭ রান সংগ্রহ করেন তারা। দ্বিতীয় ওভারের শেষ বলে বিচ্ছিন্ন হতে পারতেন জাদরান ও মালিক। শরিফুলের বলে লিটনের হাতে জীবন পান জাদরান।

জীবন পেয়ে সুবিধা করতে পারেননি জাদরান। ষষ্ঠ ওভারে শরিফুলের শিকার হন তিনি। ৬ রান আসে তার ব্যাট থেকে।

এরপর আফগানিস্তানের উপর চাপ বাড়ান আরেক পেসার এবাদত। মধ্যাহ্ন বিরতির আগে আফগানদের ২ উইকেট তুলে নেন এ পেইসার। মালিককে ১৭ ও রহমত শাহকে ৯ রানে শিকার করেন এবাদত। ৩ উইকেটে ৩৫ রান নিয়ে বিরতিতে যায় আফগানিস্তান।

বিরতির পর আফগানিস্তান শিবিরে দ্বিতীয়বারের মত আঘাত হানেন শরিফুল। অধিনায়ক হাসমতুল্লাহ শাহিদিকে ৯ রানে থামান তিনি। এ অবস্থায় দলের হাল ধরে বাংলাদেশের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তোলেন আফসার জাজাই ও নাসির জামাল। জুটিতে ৭৩ বলে ৬৫ রান যোগ করেন দুই ব্যাটার।

দলীয় ১১৬ রানে জামালকে লেগ বিফোর আউট করে বাংলাদেশকে ব্রেক-থ্রু এনে দেন মিরাজ। ৩৫ রান করেন জামাল। মিরাজের ব্রেক-থ্রুর পর আফগানিস্তানকে চেপে ধরেন এবাদত ও তাইজুল। এতে ৩৯ ওভারে ১৪৬ রানে শেষ হয় আফগানদের প্রথম ইনিংস। আফগানদের পক্ষে জাজাই সর্বোচ্চ ৩৬ ও জানাত ২৩ রান করেন।

এবাদত ৪৭ রানে ৪টি, শরিফুল ২৮ রানে, তাইজুল ৭ রানে ও মিরাজ ১৫ রানে ২টি করে উইকেট নেন। ইনিংসে ২ উইকেট নিয়ে টেস্ট ক্যারিয়ারে ১৫০ ও মিরপুরের ভেন্যুতে ৫০ শিকার পূর্ণ করেন মিরাজ।

আফগানদের ফলো-অন না করিয়ে ২৩৬ রানে এগিয়ে থেকে আবারও ব্যাট করতে নামে বাংলাদেশ। দ্বিতীয় ওভারের শেষ বলে আফগানিস্তানের বাঁ-হাতি স্পিনার আমির হামজার বলে আউট হন ১৭ রান করা জয়।

হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে অবিচ্ছিন্ন থেকে দিন শেষ করেন জাকির ও শান্ত। দুজনই ৬৪ বল করে খেলে সমান ৫৪ রানে অপরাজিত আছেন। জাকির ৬টি ও শান্ত ৮টি চার মারেন।


0 মন্তব্য

মন্তব্য করুন