প্যালেস্টাইনে ইযরায়েলের হামলা, নিহত ৮

টিবিএন ডেস্ক

জুলাই ৩ ২০২৩, ১৮:১৯

জেনিন শরণার্থী শিবিরে আকাশপথে হামলা শুরু করেছে ইযরায়েল। ছবি: গেটি ইমেজেস

জেনিন শরণার্থী শিবিরে আকাশপথে হামলা শুরু করেছে ইযরায়েল। ছবি: গেটি ইমেজেস

  • 0

প্যালেস্টাইনের উত্তর অঞ্চলের পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে হামলা শুরু করেছে ইযরায়েলের সেনাবাহিনী। শরণার্থী শিবিরে রোববার গভীর রাত থেকে মিসাইল হামলাসহ দফায় দফায় হামলায় আট প্যালেস্টানিয়ান নিহত ও কমপক্ষে দুই ডজন শরণার্থী আহত হয়েছেন।

শরণার্থী শিবিরের বাসিন্দা ও কর্মকর্তাদের দাবি, রোববার রাত থেকে আকাশপথে অন্তত ১০টি হামলা চালিয়েছে ইযরায়েলি সেনারা।

প্যালেস্টাইন স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, রোববার রাতে প্যালেস্টাইনের কেন্দ্রীয় অঞ্চলের পশ্চিম তীরের রামাল্লা শহরের উত্তরের প্রবেশপথে ইযরায়েলি সেনাবাহিনীর হাতে মোহাম্মদ হাসানিন নামের ২১ বছর বয়সী এক শরণার্থী নিহত হয়েছেন।

শরণার্থী ক্যাম্পের আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

জেনিনের বাসিন্দাদের দাবি, রাতভর ইযরায়েলের দফায় দফায় বিমান হামলার ফলে শহরটির ভবনগুলোর ধ্বংসাবশেষ থেকে এখনও কালো ধোঁয়া বের হচ্ছে। এছাড়া ইযরায়েলি সেনাবাহিনীর কয়েক ডজন সাঁজোয়া যানের একটি কনভয় শরণার্থী শিবির ঘেরাও করে অভিযান চালিয়েছে। ফলে শহরটির বাড়িঘর ও রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে।

ইযরায়েলি সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, তারা প্যালেস্টাইনের একটি ‘জয়েন্ট অপারেশন সেন্টারে’ আক্রমণ করেছে। প্যালেস্টাইনের বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর সমন্বয়ে গঠিত একটি ইউনিট জেনিন ব্রিগেডের কমান্ড সেন্টার হিসেবে কাজ করছে।

তারা জানায়, জেনিনের ওই কেন্দ্রটি ‘উন্নত পর্যবেক্ষণ ও অনুসন্ধান কেন্দ্র’ হিসেবে কাজ করে। এর পাশাপাশি তারা অস্ত্র ও বিস্ফোরক সংগ্রহশালা হিসেবেও কেন্দ্রটিকে ব্যবহার করে থাকে। এমনকি তাদের রয়েছে শক্তিশালী ক্যামেরা যুক্ত ড্রোন।


0 মন্তব্য

মন্তব্য করুন